1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০০ অপরাহ্ন

চারপাশে ঘেরা দিয়ে কাটা হচ্ছে পুরো পাহাড়

দৈনিক আজাদী
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪
  • ১৪ বার পঠিত

এবার আর শহরের বাইরে নয়, একেবারে শহরের প্রাণকেন্দ্র আসকার দীঘির পাড়ে একটি পাহাড় সাবাড় করে দেয়া হচ্ছে। চারদিকে ঘেরা দিয়ে ভেতরে পুরো পাহাড়টি সাবাড় করার কার্যক্রম চলছে। নগরীর জালালাবাদসহ বিভিন্ন এলাকায় হরদম পাহাড় কাটা হচ্ছে। পত্রপত্রিকায় প্রচুর লেখালেখি হলেও পাহাড় কাটা ঠেকানো সম্ভব হচ্ছে না। আসকারদীঘির পাড় এলাকায় পাহাড় কাটার ঘটনায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন।

তারা বলেছেন, শহর থেকে দূরে চোরাগুপ্তাভাবে পাহাড় সাবাড় করা হচ্ছে এটা নিয়ে ক্ষুব্ধ নগরবাসীকে এবার ঘরের ভিতরের পাহাড় গিলে ফেলা দেখতে হচ্ছে। চট্টগ্রামের পাহাড়গুলো রক্ষা করার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সপ্তাহে নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরীকে। চট্টগ্রামের পাহাড়ের ব্যাপারে প্রধানমন্ত্রী যেখানে নির্দেশনা দিচ্ছেন সেখানে দিনের আলোয় প্রকাশ্যে পাহাড় কাটার ঘটনা সবাইকে ক্ষুব্ধ করেছে।

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে গতকাল স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, অনেকদিন ধরে পাহাড়টি কাটা হচ্ছে। স্থানীয় একটি প্রভাবশালী মহল চারপাশে ঘেরা দিয়ে পুরো পাহাড়টি সাবাড় করে ফেলেছে।

তবে সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, আসকারদীঘির পাড়ের পাহাড়টি ড্রেসিং করে ভবন নির্মাণের জন্য সিডিএ থেকে অনুমোদন নেয়া হয়েছে। সিডিএ যেভাবে পাহাড়টি ড্রেসিং করতে বলা হয়েছে তার ছিটেফোটাও রক্ষা করা হয়নি। ড্রেসিং করার নামে পুরো পাহাড়টিই গায়েব করে দেয়া হচ্ছে।

বিষয়টি নিয়ে পরিবেশ অধিদপ্তরের সাথে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখবো। যারা পাহাড় কাটার সাথে জড়িত তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে বলেও তিনি জানান।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park