1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

বাম গণতান্ত্রিক জোট: ‘নির্বাচন কমিশনের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ’

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪
  • ২১ বার পঠিত

জাতীয় সংসদ নির্বাচন প্রত্যাখ্যান করে ‘প্রহসনের নির্বাচন’ বর্জন করায় জনগণকে অভিনন্দন জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। একইসঙ্গে ভোট বর্জনের গণরায় মেনে ডামি নির্বাচন বাতিল করে অবিলম্বে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন দেওয়ার দাবিও জানিয়েছে জোটটি। প্রহসনের নির্বাচনেও নির্বাচন কমিশনের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়েছে বলেও জানিয়েছে।

সোমবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন। সরকারের দমন-পীড়ন, ভয়, প্রলোভন উপেক্ষা করে ৭ জানুয়ারির ‘একতরফা প্রহসনের’ নির্বাচন বর্জন করায় দেশবাসীকে অভিনন্দন ও এই নির্বাচন বাতিল করে অবিলম্বে পুনঃনির্বাচন অনুষ্ঠিত করার জন্য সরকারের প্রতি আহ্বানের জন্য বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

সভায় নেতারা বলেন, দেশের বেশিরভাগ কেন্দ্র ছিল ফাঁকা, কেন্দ্রের সামনে ও ভেতরে আওয়ামী লীগের কর্মীরা ছাড়া ভোটার উপস্থিতি ছিল খুবই নগণ্য। নির্বাচন কমিশনের তথ্য মতে, দুপুর ১২টা ১০ মিনিট পর্যন্ত সারাদেশে ভোট পড়েছিল মাত্র সাড়ে ১৮ শতাংশ এবং বিকাল ৩টার সময় ছিল ২৬.৬৭ শতাংশ। নির্বাচন কমিশনের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ। শিশুদের দিয়ে ভোট দেওয়ানো, পূর্বেই সিল দেওয়া ব্যালট দিয়ে বাক্স ভর্তি করা, সরকারের মন্ত্রীর প্রকাশ্যে ব্যালট পেপারে সিল মারা, জাল ভোট প্রদান, ‘ডামি বিরোধী’ প্রার্থীদের পোলিং এজেন্ট না থাকা, ভোট কেন্দ্র দখল-ভোটকেন্দ্র দখলে বিজিবি ও সরকারি গোয়েন্দা সংস্থাকে ব্যবহার, সরকারি দলকে ভোট না দিলে সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতাভুক্ত ভাতা বন্ধের হুমকি, সন্ত্রাসীদের দিয়ে হুমকি-ধমকিসহ নির্বাচনে সরকারি দলের প্রার্থীদের জেতার জন্য যা-যা করার তার সবই করা হয়েছে এই নির্বাচনে।

বাম জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্ক্সবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সদস্য জয়দ্বীপ ভট্টাচার্য, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী। সভা পরিচালনা করেন বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য শামীম ইমাম।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park