1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন

মৃত্যু সম্পর্কে নবীজির সতর্কবার্তা

আলী ওসমান শাফায়েত
  • প্রকাশের সময় : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪
  • ১৮ বার পঠিত

মৃত্যু এক অমোঘ সত্য। তাই মৃত্যু আসার আগেই মৃত্যুর পরের অনন্ত জীবনের জন্য পাথেয় সংগ্রহ করা মুমিনের বৈশিষ্ট্য। আল্লাহর আদেশ-নিষেধ মান্য করে পরকালকে সমৃদ্ধ করাই পার্থিব জীবনের বড় সার্থকতা। হজরত ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) আমার কাঁধ ধরে বললেন, ‘দুনিয়ার জীবন এভাবে কাটাও, যেন তুমি একজন মুসাফির বা পথিক।’ (বুখারি: ৬৪১৬; তিরমিজি: ২৩৩৩)

অন্য হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘সাতটি জিনিস প্রকাশ পাওয়ার আগেই তোমরা নেক কাজের দিকে দ্রুত অগ্রসর হও। এক. তোমরা কি অপেক্ষা করছ এমন দারিদ্র্যের, যা ইসলাম থেকে অমনোযোগী করে দেয়? দুই. অথবা এমন প্রাচুর্যের, যা ধর্মদ্রোহী বানায়; তিন. অথবা এমন রোগ-ব্যাধির, যা (দৈহিক সামর্থ্যকে) তছনছ করে দেয়; চার. অথবা এমন বৃদ্ধাবস্থার, যা জ্ঞানবুদ্ধি লোপ করে দেয়; পাঁচ. অথবা এমন মৃত্যুর, যা অলক্ষেই উপস্থিত হয়; ছয়. বা দাজ্জালের, যা অপেক্ষমাণ নিকৃষ্ট অনুপস্থিত বস্তু; সাত. বা কিয়ামতের, যা অত্যন্ত বিভীষিকাময় ও তিক্ত।’ (তিরমিজি: ২৩০৬)

দুনিয়ার জীবনে আল্লাহর অবাধ্যতা থেকে বাঁচতে মহানবী (সা.) মৃত্যুর স্মরণ করতে উৎসাহ দিয়েছেন। তিনি বলেছেন, ‘তোমরা (দুনিয়ার) স্বাদ-আহ্লাদ নিঃশেষকারী মৃত্যুকে বেশি বেশি স্মরণ করো।’ (তিরমিজি: ২৩০৬)

তবে মৃত্যুর কথা স্মরণ করার অর্থ কোনোভাবেই মৃত্যু কামনা করা বা আত্মহত্যা করা নয়। কারণ এগুলো ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ। মহানবী (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন মৃত্যু কামনা না করে। কেননা (বেঁচে থাকলে) সে পুণ্যবান হলে সে পুণ্য বৃদ্ধি করবে। আর পাপী হলে (পাপ থেকে) তওবা করতে পারবে।’ (বুখারি: ৩৯)

আলী ওসমান শাফায়েত, শিক্ষক ও গবেষক

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park