1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন

মাটির ভাঁড়ে চা খাওয়া কি স্বাস্থ্যকর

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩
  • ১৫ বার পঠিত

আজকাল বন্ধুবান্ধব কিংবা সহকর্মীদের সঙ্গে বেরিয়ে অনেকেই চায়ের দোকানে আড্ডা দেন। কোনও চায়ের দোকানে গিয়ে মাটির ভাঁড়ে গরম গরম চা খাওয়ার মজাই আলাদা। অনেক দোকানে আবার প্লাস্টিকের কাপেও চা বিক্রি হয়। খেয়াল করে দেখবেন, পোড়া মাটির ভাঁড়ে গরম গরম চা ঢাললেই চায়ের সুগন্ধ বেরোতে থাকে। কাচ, প্লাস্টিক কিংবা চিনেমাটির পাত্রে চা খেলে এমন সুগন্ধ আসে না। অনেকেরই প্রশ্ন, মাটির ভাঁড়ে চা খাওয়া কতটা স্বাস্থ্যকর বা আদৌ স্বাস্থ্যকর? এ নিয়ে নানা তথ্য জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজারে’র এক প্রতিবেদনে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, পোড়া মাটির পাত্রে চায়ের মতো উষ্ণ পানীয় ঢাললে, তার পুষ্টিগুণ সম্পূর্ণ রূপে বজায় থাকে। কাগজ বা প্লাস্টিকের কাপে তা হয় না। উল্টে প্লাস্টিকের কাপের রাসায়নিক যৌগ মিশে যায় চায়ের সঙ্গে যা আদৌ শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়।

২. চা খেলে অনেকেরই বদহজমের সমস্যা হয়। বিশেষ করে দুধ দিয়ে তৈরি চা খেলে অ্যাসিটির সমস্যা বাড়ে। তবে মাটির ভাঁড়ে চা খেলে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পোড়া মাটি চায়ের অম্লতার পরিমাণ কমিয়ে দেয়, তাই মাটির পাত্রে চা খেলে বদহজমের ঝুঁকি কমে।

৩. বিজ্ঞানীদের মতে, কাগজ বা প্লাস্টিকের কাপে চা খাওয়া সবচেয়ে বিপজ্জনক। কারণ, এতে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। এ সব দিক থেকে মাটির ভাঁড় একেবারে নিরাপদ। মাটির ভাঁড়ে চা খেলে রোগপ্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। তাই মাটির ভাঁড়ে চা খাওয়া সব মিলিয়ে বেশ স্বাস্থ্যকর।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park