1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

কর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদে সুপ্রিম কোর্টের নতুন আদেশ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ২৩ বার পঠিত

কর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদে সুপ্রিম কোর্টের অ্যাপিলেড ডিভিশন নতুন আদেশ প্রদান করেছে। কর্ণফুলী দখল করে মাছবাজারসহ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদে আবারো সুনির্দিষ্ট নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল সোমবার প্রধান বিচারপতি ওবাইদুল হাসান, বিচারপতি বোরহানউদ্দিন, বিচারপতি এম এনায়েতুর রহিম, বিচারপতি মোহাম্মদ আশফাকুল ইসলাম, বিচারপতি মোহাম্মদ আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসাইনের আদালত জাতীয় মৎস্যজীবী সমবায় সমিতি কর্তৃক হাই কোর্টে দায়েরকৃত চলমান মামলার (সিভিল পিটিশন ১০১০/২০২৩) একটি সুনির্দিষ্ট বেঞ্চ উল্লেখ করে দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মনজিল মোরশেদ বলেন, কর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদে ২০১০ সালে আমার সংগঠন কর্তৃক দায়েরকৃত মামলায় ২১৮১টি অবৈধ স্থাপনা উচ্ছেদে হাই কোর্ট ২০১৬ সালে নির্দেশ প্রদান করেন। প্রতিপক্ষ আপিল করলে ২০১৯ সালের মে মাসে চূড়ান্ত রায়ে তারা সুপ্রিম কোর্টে হেরে যায়।

তিনি বলেন, জেলা প্রশাসন সঠিক সময়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ না করার সুযোগে প্রতিপক্ষ একের এক মামলা দায়ের করে সময় ক্ষেপণ করছে। এতে কর্ণফুলী দখল, দূষণে দিন দিন নিজের স্বাভাবিক গতি প্রবাহ হারাচ্ছে। ২০২৩ সালের মার্চে জাতীয় মৎস্যজীবী সমবায় নামের একটি সংগঠন হাই কোর্টে (৭২০/২১) মামলায় হেরে যাওয়ার পর নতুন করে আরেকটি মামলা দায়ের করে স্থগিতাদেশ নেয়।

আমরা আজ সুপ্রিম কোর্টের অ্যাপিলেড ডিভিশনে নতুন দায়েরকৃত মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট নির্দেশনা পেয়েছি। আগামী এক মাসের মধ্যে চলমান মামলাটি নিষ্পত্তি হবে বলে তিনি আশা প্রকাশ করেন। মামলায় সরকার পক্ষে ছিলেন অ্যাডভোকেট সাইফুজাম্মান ডিআইজি। প্রতিপক্ষে ছিলেন অ্যাডভোকেট সাইয়েদ আহমেদ রাজা। জনস্বার্থে মামলাটির শুনানিতে অংশ নেন হিউম্যান রাইট অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park