1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন

বিক্ষোভ দমনে বলপ্রয়োগ বন্ধের আহ্বান ৮ আন্তর্জাতিক সংস্থার

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ৩৭ বার পঠিত

বিক্ষোভ দমনে অতিরিক্ত বলপ্রয়োগ বন্ধের আহ্বান জানিয়েছে আটটি আন্তর্জাতিক সংস্থা। সেখানে বাংলাদেশ সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচনের দাবি ও সেই দাবিতে বিরোধীদের বিক্ষোভের কথাও উঠে এসেছে।

বেশ কয়েকটি সংস্থাগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করে সরাসরি ‘বাংলাদেশ কর্তৃপক্ষকে অবিলম্বে সহিংসতা অবলম্বন করা এবং বিক্ষোভ দমনে অতিরিক্ত শক্তি প্রয়োগ বন্ধ করতে হবে’ বলে উল্লেখ করেছে।

সোমবার (৬ নভেম্বর) দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলা হয়। একইসঙ্গে উদ্বেগও প্রকাশ করা হয়।

ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার তাদের ওয়েবসাইটে এক প্রতিবেদনে বলেছে, ‘বাংলাদেশ কর্তৃপক্ষকে অবিলম্বে সহিংসতা অবলম্বন করা এবং বিক্ষোভ দমনে অতিরিক্ত শক্তি প্রয়োগ বন্ধ করতে হবে। বিরোধী দলগুলোর এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতৃত্বে বিক্ষোভের প্রেক্ষাপটে নিম্নস্বাক্ষরিত সংস্থাগুলো দেশের উদ্বেগজনক এবং মর্মান্তিক উন্নয়নের জন্য তাদের গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

প্রতিবেদনের শেষে সংস্থাটি উল্লেখ করেছে, স্বাক্ষরকারী অন্য সংস্থাগুলোর হলো—অ্যান্টি–ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল রিহ্যাবিলিটেশন কাউন্সিল ফর টর্চার ভিকটিমস, ওমেগা রিসার্চ ফাউন্ডেশন, রেডরেস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার।

রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের এক্স আইডিতে গিয়ে দেখা যায়, তারা বাংলাদেশকে হ্যাশ ট্যাগ করে লিখেছে, ‘বাংলাদেশকে অবশ্যই প্রতিবাদকারীদের বিরুদ্ধে সহিংসতা ও অতিরিক্ত শক্তি প্রয়োগ এবং বিরোধী তৃণমূল ও নেতৃত্বের বিরুদ্ধে হয়রানি বন্ধ করতে হবে। মতপ্রকাশের স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা, স্বাধীনতা এবং ব্যক্তিগত অখণ্ডতার অধিকারকে অবশ্যই সম্মান ও সুরক্ষিত করতে হবে।’

ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্টের (সিপিজেপি) এক্স আইডিতে রবার্ট এফ কেনেডি হিউম্যানের পোস্ট শেয়ার করে বাংলাদেশ হ্যাশট্যাগে লেখা হয়েছে, ‘বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আহ্বান জানিয়ে বিক্ষোভ দমন করতে অত্যাধিক শক্তি প্রয়োগ বন্ধ করার আহ্বান জানাতে সিপিজেপি অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার সঙ্গে একমত পোষণ করেছে।’

অ্যান্টি–ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক এক্স আইডির পোস্টে গতকাল এ বিষয়ক সভায় অংশগ্রহণের তথ্য নিশ্চিত করেছে। বেশ কয়েকটি সংস্থাকে মেনসন করে তারা লিখেছে, গতকাল সংস্থাগুলোর বিশেষজ্ঞদের সঙ্গে একটি লিঙ্গ ভিত্তিক এবং মৃত্যুদণ্ড বন্ধে একটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park