1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন

অবরোধে যোগাযোগ বিচ্ছিন্ন

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
  • ৬ বার পঠিত

পিকেটিং দেখা না গেলেও সংঘর্ষ-ধাওয়া-পাল্টা ধাওয়া, গাড়ি ভাঙচুর এবং গ্রেফতারের মধ্যে দিয়ে বিএনপিসহ সমমনা দলের ডাকা টানা তিন দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। মানুষের মধ্যে থমথমে ভাব। প্রথম দিনে পুলিশের সাথে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ৩ জন মারা গেলেও দ্বিতীয় দিনে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। অবরোধে বিএনপির নেতাকর্মীদের রাজধানীতে পিকেটিং করতে দেখা না গেলেও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের লাঠি, রড, লগি-বৈঠা-আগ্নেয়াস্ত্র নিয়ে মহড়া-টহল এবং আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানে রাজধানীতে কঠোরভাবে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। এ সময় ঢাকা থেকে দূর পাল্লার বাস চলেনি, লঞ্চ ছিল বন্ধ। ট্রেন চললেও যাত্রী সংখ্যা ছিল কম। ফলে রাজধানী ঢাকার সঙ্গে বাইরের জেলাগুলোর যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন ছিল। বিএনপির পাশাপাশি জামায়াতও অবরোধ কর্মসূচি পালন করছে। রাজধানী ঢাকায় অবরোধ সমর্থনে দলটি মিছিল করেছে।

ঢাকায় বিএনপি, সমমনা দলগুলো অবরোধের সমর্থনে মিছিল করেছে; আবার পাল্টা মিছিল করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও দলটির অঙ্গ সংগঠনগুলো। ঢাকায় গাড়ি পোড়ানোর ঘটনা ঘটলেও সারাদেশে বিভিন্ন স্থানে পুলিশ ও আওয়ামী লীগের সাথে সংঘর্ষে বিএনপির অর্ধশতাধিক আহত হয়েছে। পুলিশি গ্রেফতার অব্যাহত রয়েছে ঢাকায় জরুরি কাজে বের হওয়া সাধারণ মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা ভোটের অধিকার আদায়ের দাবিতে ডাকা অবরোধ সমর্থন করছেন। তারা নির্বাচনে ভোট দিতে চান। তবে কখন কি ঘটে সে আশঙ্কা সবার মধ্যে রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, গতকাল রাজধানী ঢাকা ছিল অনেকটা ফাঁকা। রাজধানী থেকে গাবতলি, মহাখালি ও সায়েদাবাদ টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি এবং কোনো বাস ঢাকায় প্রবেশও করেনি। র‌্যাব-বিজিবির পাহারায় মহাসড়কে দূরপাল্লার বাস চলাচলের চেষ্টা করা হয়েছে। তাতেও দূরপাল্লার বাস চলেনি। এক জেলা থেকে অরেক জেলাতেও বাস চলেনি।

বাস মালিকরা জানান, বাস চালানোর চাপ থাকলেও যাত্রী না থাকায় বাস নামনো সম্ভব হয়নি। সদর ঘাটের লঞ্চ টার্মিনালও ছিল ফাঁকা। সেখান থেকেও কোনো লঞ্চ ছেড়ে যায়নি। বলা যায় সারাদেশ থেকে রাজধানী ঢাকা কার্যত বিছিন্ন ছিল। সব মিলিয়ে সারাদেশের যোগাযোগ ব্যবস্থা স্থবির হয়ে পড়েছে। গতকাল দিনভর রাজধানীর রাজপথ ছিল রিকশার দখলে। রাজধানীর বিভিন্ন স্থানে শান্তি সমাবেশের নামে আওয়ামী লীগ মিছিল-সমাবেশ করছে। এর মধ্যে বিএনপি এবং জামায়াতও বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করেছে। এতে তাদের সাথে অনেক স্থানে পুলিশের সংঘর্ষ হয়েছে। অবরোধে নাশকতা ঠেকাতে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে ছিল ব্যাপক পুলিশ মোতায়েন। অন্যদিকে সরকার দলীয় সমথর্করা বিভিন্ন স্থানে মিছিল করেছে লাঠি হাতে। অনেক স্থানে পুলিশকে সাথে রেখে পাহারা দিতে দেখা গেছে। কোথাও কোথাও মঞ্চ বানিয়ে অবরোধ প্রতিহতের কথা বলছে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশ তালা দিয়ে রেখেছে। এর আশপাশে নেতাকর্মীদের যেতে দেওয়া হচ্ছে না। কেউ গেলে তাকে গ্রেফতার করা হচ্ছে। এ ছাড়া গ্রেফতার এড়াতে কেন্দ্রীয় নেতারা সবাই আত্মগোপনে রয়েছেন। এ অবস্থায় থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতারা বিভিন্ন স্থানে অবরোধ করছেন। সারাদেশে তৃণমূল নেতারা রয়েছেন সক্রিয়। অবরোধে সাধারণ মানুষ জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সর্বাত্মক অবরোধ হচ্ছে বলে বিএনপির দাবি।

রাজধানীতে মুগদায় মিডলাইন পরিবহণের একটি বাসে আগুন দিয়েছে দুর্বত্তরা। এ ছাড়া শ্যামলী স্কয়ারের সামনে এবং নতুন বাজার এলাকায় আরও ২টি মাসে আগুন দিয়েছে দুবৃত্তরা। মুগদা বাসে আগুন দেওয়ার ঘটনায় আল আমিন নামে একজনকে আটক করা হয়েছে। রামপুরা এলাকায় চলন্ত বাসে পেট্রোল বোমা নিক্ষেপের সময় রিপন নামে একজনকে আটক করেছে পুলিশ। বাইতুল মোকাররমে মিছিলে ভাঙচুর ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। নয়াপল্টনে বিএনপি অফিসের এলাকায় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় সেখান থেকে কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। অবরোধের সমর্থনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করে। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা ১২ দলীয় জোটের নেতারা সকালে বিজয়নগর পানির ট্যাংকি এলাকায় অবরোধ করেন। অবরোধের দ্বিতীয় দিনের কর্মসূচি পালন করে গণফোরাম। মগবাজার এলাকায় সকালে কর্মসূচি পালন করে গণ অধিকার পরিষদ। জামায়াতে ইসলামী রাজধানীর বিভিন্ন স্থানে সড়ক অবরোধ ও মিছিল করে।

অবরোধ চলাকালে ফরিদপুরের বিএনপি সদস্য সচিবসহ ২ জন গুলিবিদ্ধ হয়েছেন। সিলেটে পুলিশ, আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। বগুড়ায় ট্রাকে আগুন, গাড়ি ভাঙচুর, মিছিলে গুলি, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এ সময় বিএনপির মিডিয়া সেলের সদস্য ও যুবদল নেতা রাশেদ রহমানকে (২৯) আটক করেছে পুলিশ।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় অবরোধের দ্বিতীয় দিনে গতকাল বুধবার পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ব্যাপকভাবে সংঘর্ষ হয়েছে। এসময় পিকেটিং, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অবরোধকারীদের ছত্রভঙ্গ করতে মুহুর্মুহু শটগানের গুলি ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে পুলিশ। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার সকাল থেকে রংপুর ঢাকা মহাসড়কের নওদাপাড়া, গোকুল, বাঘোপাড়া, মাটিডালী বিমান মোড় ও তিনমাথা রেলক্রসিং এ পিকেটাররা ১৫ থেকে ২০টি ট্রাক ও কাভার্ডভ্যান ভাঙচুর এবং অগ্নিসংযোগ করে। ফলে পুলিশ পিকেটারদের লক্ষ্য করে বেপরোয়াভাবে রাবার বুলেট, টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেডের বিস্ফোরণ ঘটায়। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ও ককটেল ছোড়ে জবাব দেন বিএনপির কর্মীরা। এ ঘটনায় কেউ আহত হয়নি। দিনের প্রথমভাগে বগুড়ার উত্তর দিকে মাটিডালী বিমান মোড় ও দক্ষিণ দিকে বনানী মোড় এলাকায় পুলিশের পাহারায় শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। সিনিয়র আওয়ামী লীগ নেতারা এই সমাবেশে বক্তব্য রাখেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, পুলিশের শত বাধা-বিপত্তির মধ্যেও দুপুরে নগরীর কদমতলী মোড়ে ও সকালে আগ্রাবাদ এক্সেস রোড়ের বড়পুল এলাকা এবং চট্টেশ্বরী সড়কে বিএনপির নেতাকর্মীরা অবরোধ কর্মসূচি পালন করে। তাছাড়া বোয়ালখালী উপজেলা বিএনপির পক্ষ থেকে সন্ধ্যায় মশাল মিছিল বের করা হয়। উত্তর জেলা বিএনপি নেতা ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেনের নেতৃত্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিটি গেইট সীতাকু- এলাকায় মিছিল ও অবরোধ কর্মসূচি পালন করা হয়। তবে পুলিশ বিএনপির এসব শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচিতে বাধা দিয়ে নেতাকর্মীদের গ্রেফতার করে। মঙ্গলবার সন্ধ্যা থেকে গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত বিএনপির আরো ২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে থেকে দূরপাল্লা বা অভ্যন্তরীণ রুটে কোনো গণপরিবহণ চলাচল করেনি। তবে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। পরিবহণ নেতারা বলছেন, সহিংসতার আশঙ্কায় তারা বন্ধ রেখেছে গণপরিবহণ। তবে নগরীর অভ্যন্তরীণ রুটে, সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত পরিবহণগুলো চলাচল করছে স্বাভাবিকভাবেই।

সিলেট অফিস জানায়, সিলেটে পুলিশের ধাওয়ায় এক যুবদল নেতা দুর্ঘটনায় পড়ে নিহত হওয়ার প্রতিবাদে গতকাল বুধবার সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় যুবদল। গত মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় প্রতিবাদ সমাবেশ শেষে হরতালের ডাক দেয় সিলেট জেলা যুবদল। হরতাল অবরোধের সমর্থনে নগরীর বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল-সমাবেশ করেছে বিএনপি-জাতায়াত ও সহযোগী ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। গতকালের হরতালের বিএনপির ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ, সেই সাথে পুলিশ ও ছাত্রলীগের হামলায় অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছে বিএনপি।

কক্সবাজার ব্যুরো জানান, অবরোধের ২য় দিনে দুপুরে কক্সবাজার বাস টার্মিনাল এলাকার প্রধান সড়কের দৃশ্য ছিল যানবাহন শূন্য। কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনালের সব বাসকাউন্টার বন্ধসহ বিভিন্ন পরিবহণ সংস্থার শত শত বাস আছে টার্মিনাল ডিপুতে। এদিকে মামলা-হামলার ভয়ে বিরোধী দলের নেতাকর্মীরা মিছিল পিকেটিং করতে না পারলেও জনগণই যেন স্বতঃস্ফূর্ত অবরোধ পালন করছেন। আর এই অবরোধ অনেকটা হরতালের রূপ নিয়েছে।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ফুলপুর-তারাকান্দায় ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক ও তারাকান্দা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদারের নেতৃৃত্বে পৃথক পৃথক সময়ে ময়মনসিংহ টু শেরপুর মহাসড়কে অবরোধের সমর্থনে মিছিল ও পিকেটিং করা হয়। তারাকান্দায় মিছিলে নেতৃত্ব দেন ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও তারাকান্দা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার।

বরিশাল ব্যুরো জানায়, বরিশাল-ফরিদপুর-ঢাকা মহাসড়কের সিএন্ডবি রোড এলাকায় মিছিল নিয়ে বের হলে বিএনপির ১০ নেতাকর্মীকে আটক করেন। আটককৃতদের মধ্যে সাবেক এমপি ও বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, সাবেক এমপি ও দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক সাবেক এমপি আবুল হোসেন খান, এছাড়াও মনিরুজ্জজামান ফারুক, অ্যাড. আলী হায়দার বাবুলও রয়েছেন।

বিশেষ সংবাদদাতা জানান, কুষ্টিয়া জেলাব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা টানা তিনদিনের সড়ক, নৌ ও রেলপথ অবরোধ কর্মসূচি আংশিক পালিত হচ্ছে। সীমিত আকারে চলাচল করছে রিকশা, ভ্যান, অটোসহ অন্যান্য যাত্রীবাহী পরিবহণ। অবরোধের দ্বিতীয় দিনে সকাল থেকে গোটা কুষ্টিয়া জেলার ৬টি উপজেলার কোথাও বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের কর্মসূচি পালন করতে দেখা যায়নি। পরিস্থিতি সামাল দিতে শহর উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের অবস্থান দেখা গেছে। সেই সঙ্গে র‌্যাব, বিজিবি ও পুলিশি টহল অব্যাহত রয়েছে। এদিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আজগর আলীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ অফিসের সামনে জেলা আওয়ামী লীগের অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জে সড়ক অবরোধ করে অগ্নিসংযোগ করার ঘটনায় বিএনপির ৬৮ নেতাকর্মীকে আসামি করে সিদ্ধিরগঞ্জ থানায় একটি মামলা দায়ের হয়েছে। গত মঙ্গলবার দিবাগত রাতে সিদ্ধিরগঞ্জ থানার এসআই হুমায়ুন বাদী হয়ে নাশকতার অভিযোগে এ মামলাটি দায়ের করেন। নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াস উদ্দিনকে মামলার প্রধান আসামি করা হয়েছে। এছাড়া মামলায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকনসহ ৬৮ জনকে এজাহারনামীয় আসামি করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, অবরোধের দ্বিতীয় দিনে গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে পণ্যবাহী যানবাহন ও প্রাইভেট কিছু যানবাহন ছাড়া দূরপাল্লার যাত্রীবাহী কোনো পরিবহণ চলাচল করতে দেখা যায়নি। তবে মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার অংশে পিকেটিং করার সময় এক ছাত্রদল নেতাকে আটক করেছে পুলিশ। অপরদিকে মহাসড়কে যান চলাচল নির্বিঘœ রাখতে মহাসড়কের বিভিন্ন এলাকায় অবস্থান কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। গতকাল কুমিল্লার কোনো বাস টার্মিনাল থেকে দূরপাল্লার যানবাহন চলাচল করেনি।

এদিকে বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা টানা তিন দিন অবরোধের দ্বিতীয় দিনে দুপুর সাড়ে ১২ টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সেন্ট্রাল মেডিক্যাল কলেজ হাসপাতাল সংলগ্ন এলাকা থেকে আতিক রুবেল নামে ছাত্রদল নেতাকে আটক করে পুলিশ। অপরদিকে মহাসড়কের বিভিন্ন এলাকায় অবস্থান কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, অবরোধের দ্বিতীয় দিন ঢাকার সাভারে দাঁড়িয়ে থাকা একটি দূরপাল্লার বাসে পেট্রোল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এঘটনায় জড়িত ২ জনকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার ভোরে সাভারের বলিয়ারপুর মধুমতি মডেল টাউনের কাছে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে পার্কিং করে রাখা রিমি পরিবহণের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। আটককৃতরা হচ্ছেÑ আব্দুল আলিম ও সোহেল। তবে পুলিশ তাদের বিস্তারিত পরিচয় জানায়নি।

সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা বলেন, বাসটি ঢাকা-গাইবান্ধা রোডে চলাচল করত। পার্কিং করে রাখা বাসটিতে ভোরে দুবৃত্তরা পেট্রোল ঢেলে আগুন দিয়েছে। বাসে আগুন দেয়ার ঘটনায় দুই জনকে আটক করা হয়ছে।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে রয়েছে কড়া নজরদারি। বিএনপির নেতাকর্মীরা অনেকটা আইনশৃঙ্খলা বাহিনীর আড়ালে খ- খ- মিছিল পিকেটিং করছে।

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, লক্ষ্মীপুরে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথ দখল করে রেখেছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে রয়েছে কড়া নজরদারি। অপরদিকে বিএনপি ও অঙ্গসংগঠনের ৭ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক অ্যাড. হাবিবুর রহমান নিশ্চিত করেন।

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কে গাড়ির টায়ার জ¦ালিয়ে রাস্তা অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। গতকাল সকাল ৭ টার দিকে কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভুইয়া দিপুর পক্ষে এশিয়ান বাইপাস সড়কের উপজেলার লালমাটি এলাকায় নেতাকর্মীরা এ কর্মসূচি পালন করেন।

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুর থেকে ঢাকার রাজধানীতে ৫ থেকে ৬ টির বেশি পরিবহণ প্রবেশ করছে না বলে জানিয়েছে মালিকরা। রাজনৈতিক কোনো কর্মসূচি না থাকলেও সবর্ত্র পরিস্থিতি রয়েছে থমথমে।
নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং এশিয়ান হাইওয়েতে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছেন বিএনপির নেতাকর্মীরা। গতকাল বুধবার সকালে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড প্রো-অ্যাকটিভ হাসপাতাল সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এবং সোনারগাঁও উপজেলার সাদিপুর ইউনিয়নের নয়াপুর এলাকায় এশিয়ান হাইওয়েতে এ বিক্ষোভ করেন

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, অবরোধের দ্বিতীয় দিন গতকাল সকাল থেকেই টাঙ্গাইলের বন্ধবন্ধু সেতু হয়ে রাজধানী ঢাকার সাথে যানচলাচল বন্ধ রয়েছে। এতে মহাসড়ক অনেকটাই ফাঁকা রয়েছে। টাঙ্গাইল থেকে ঢাকার উদ্দেশ্যে কোনো বাস ছেড়ে যায়নি। এদিকে মহাসড়কের বিভিন্ন স্থানে ও রেল স্টেশনগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পাশাপাশি মহাসড়কটিতে র‌্যাব ও বিজিবি সদস্যদের টহল দিচ্ছে।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, বিআরটিসি বাস ছাড়া দূরপাল্লার গণপরিবহণ সাতক্ষীরা থেকে ছেড়ে না গেলেও অন্যান্য যান চলাচল রয়েছে স্বাভাবিক। তবে যাত্রীবাহী বাস চলাচল স্বাভাবিকের চেয়ে কম। সড়কে জামাত বিএনপির কোনো পিকেটার দেখা যায়নি। এদিকে জেলা জামায়াতের সেক্রেটারি আব্দুল আজিজসহ জামায়াত-বিএনপির ১৮ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে বিএনপি-জামায়াতের ৯ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার ভোর রাতে নাশকতার অভিযোগে তাদের গ্রেফতার করে পুলিশ। কুড়িগ্রামের পুলিশ সুপার (এসপি) আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, নাশকতার অভিযোগে কুড়িগ্রামে বিএনপি ও জামায়াতের ৯ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালীতে চলছে বিএনপির অবরোধ কর্মসূচি। সোনাপুর রেললাইনে আগুন জ্বালিয়ে রেলপথ অবরোধ করতে দেখা যায় পিকেটারদের। দূরপাল্লার কোনো যানবাহন চলছে না। তবে বিভিন্ন সড়ক মহাসড়কে সিএনজি অটোরিকশা চলাচল করছে। নোয়াখালী জেলা বিএনপিরসহ দফতর সম্পাদক ওমর ফারুক টফি ইনকিলাবকে জানান, গত মঙ্গলবার রাতেও পুলিশ আমাদের ৫-৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিলে আওয়ামী লীগের নেতকর্মীদের শটগানের ছোড়া গুলিতে আহত হয়েছেন ফরিদপুর জেলা বিএনপির সদস্য সচিব এ কে কিবরিয়া স্বপন। বুধবার সকাল সাড়ে ১১ টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের কোমরপুর বাহিরদিয়া ব্রিজের কাছে এ ঘটনা। জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. মোদাররেস আলী ইছা এ তথ্য জানান। তিনি জানান, প্রাইভেট কার ও কয়েকটি মোটরসাইকেলে আওয়ামী লীগের সন্ত্রাসীরা লাঠি হাতে বিএনপির নেতাকর্মীরে ওপর হামলা করেন। আমার নেতাকর্মীরা প্রতিরোধ গড়ে তুলতেই শর্টগানের এক রাউন্ড গুলি ছুঁড়লে জেলা বিএনপির সদস্য সচিব কিবরিয়া স্বপন আহত হন। এসময় রাকিব নামেও এক কর্মী গুলিতে আহত হন।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কে কোনো দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল করেনি। অভ্যন্তরীণ সড়কগুলোতে সিএনজি, অটোরিকশা, মিনিবাস, নিত্যপণ্যবাহী ও ব্যক্তিগত গাড়ি সকাল থেকে সীমিতভাবে চলাচল করে।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোর থেকে দূরপাল্লার কোনো বাস চলেনি। ঢাকা, দিনাজপুর, যশোর ও রাজশাহী কোন রুটেই যাত্রীবাহী বাস ছেড়ে যেতে দেখা যায়নি। সকাল থেকে নাটোর বড়হরিশপুর বাস টার্মিনাল ও ভবানিগঞ্জ বাস স্ট্যান্ডে দূরপাল্লার বাসগুলো সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এসব এলাকায় বাসের কাউন্টারগুলো খোলা ছিল। কিন্তু যাত্রীর অভাবে বাস চলছে না। ফলে অলস সময় পার করছেন চালক ও শ্রমিকরা।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, জেলায় সকল কিছু স্বাভাবিক থাকলেও চলছে না শুধু দূরপাল্লার পরিবহণ। বুধবার সকাল থেকে গোটা চুয়াডাঙ্গা জেলার ৪টি উপজেলার কোথাও বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের কর্মসূচি পালন করতে দেখা যায়নি। অবরোধ কর্মসূচি চলাকালীন অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে চুয়াডাঙ্গা শহরের মোড়ে মোড়ে এবং উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের অবস্থান দেখা গেছে।

ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীতে ঢিলেঢালাভাবে শেষ হয়েছে দ্বিতীয় দিনের কর্মসূচি। প্রথম দিনের মতো গতকালও সকাল থেকে মহাসড়ক ফাঁকা থাকে। শুধুমাত্র শহর এলাকায় সড়কে ধাপিয়ে চলাচল করে সিএনজি অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা ও টমটম। কিন্তু যাত্রীর সংখ্যা একদমই কম ছিল। মহিপালে বাস কাউন্টারগুলোতে যাত্রীর সংখ্যা তুলনামূলক কম ছিল। অনেক যাত্রীকে দূরপাল্লার বাসের জন্য অপেক্ষা করতে দেখা যায়। একদিকে যাত্রী সঙ্কট অন্যদিকে ভয় আতঙ্কে দূরপাল্লার বাস ছাড়তে নারাজ পরিবহণ সংশ্লিষ্টরা।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুর মহানগরের বাসন থানা বিএনপির উদ্যোগে অবরোধের ২য় দিনে গাজীপুর চৌরাস্তা-জয়দেবপুর মহাসড়কে সকাল ৭ টায় বিক্ষোভ মিছিল বাহির হয়। পরে রওশন সড়কে গিয়ে মিছিলটি পুলিশি বাধায় পড়ে এবং পুলিশ ধাওয়া করলে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এদিকে জেলার শ্রীপুরে সকালে রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে বিএনপির নেতাকর্মীরা। অপরদিকে গাজীপুর মহানগরীর বাসন থানা আওয়ামী লীগ চান্দনা চৌরাস্তায় অবরোধ বিরোধী সমাবেশ করে।

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মীরসরাইয়ে বিএনপির টায়ার জ্বালিয়ে কর্মসূচি পালন করেন। দিনের শুরুতেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট পৌর এলাকায় অবস্থান নেয় বিএনপি নেতাকর্মীরা। মীরসরাইয়ের সাবেক উপজেলা চেয়ারম্যান ও বিএনপি চট্টগ্রাম উত্তর জেলা যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন উপজেলা বিএনপির সদস্য সচিব গাজী নিজাম উদ্দিনের নেতৃৃত্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট পৌরসভার উত্তর বাজার এলাকায় ভোরে ঝটিকা মিছিল বের করা হয়।

অভয়নগর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, যশোর খুলনা মহাসড়কে আগের মতোই স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করতে দেখা গেছে। অবরোধের সমর্থনে অভয়নগরে বিএনপির নেতাকর্মীদেরকে দেখা যায়নি। তবে রিকশা-ভ্যান, অটোরিকশার চলাচল স্বাভাবিক থাকলেও সীমিত পরিমাণে ট্রাক, পিকআপসহ অন্যান্য যানবাহন চলাচল করতে দেখা গেছে।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকাল ৮ টায় উপজেলার বান্টিবাজার এলাকায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটিরসহ আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের নেতৃত্বে মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা।
কোম্পানীগঞ্জ ও কবিরহাট সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার ৬ নেতাকে গ্রেফতার করেছে কোম্পানীগঞ্জ থানা পুলিশ।

কোম্পানীগঞ্জ থানার ওসি প্রণব চৌধুরী বলেন, তাদের বিরুদ্ধে বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ে যুক্ত থাকার অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়। পরে গতকাল বুধবার দুপুরে তাদেরকে নোয়াখালীতে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি এলাকায় ট্রলি-ট্রাক ও ভারী যানবাহন ছাড়া দূরপাল্লার গাড়ি তেমন দেখা যায়নি।

বিরল (দিনাজপুর) সংবাদদাতা জানান, দিনাজপুরের বিরলে বিএনপি-জামায়াতের কোনো নেতাকর্মী ও সমর্থকদের রাজপথে পিকেটিং করতে দেখা যায়নি। যানবাহন স্বাভাবিকভাবেই চলাচল করেছে। তবে গত দুই দিনে বিএনপি জামায়াতের ৫ জনকে আটক করেছে পুলিশ।

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণপাড়ায় নাশকতা ও গাড়ি ভাঙচুর করা কালে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সকালে কুমিল্লা সিলেট আঞ্চলিক মহাসড়কে জামায়াত শিবির ও বিএনপির কর্মীরা মিরপুর এলাকায় ভাঙচুর ও নাশকতাকালে তিনজনকে গ্রেফতার করে।

কুলাউড়া (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, কুলাউড়ায় গতকাল দুপুরে শহরের বিছরাকান্দি এলাকা থেকে সড়কপথ অবরোধের চেষ্টা ও পিকেটিংয়ের অভিযোগে বিএনপির ৩ নেতাকে আটক করেছে পুলিশ।

কুলাউড়া থানার অফিসার ইনচার্জ মো. আব্দুছ ছালেক বলেন, সড়ক অবরোধ করে পিকেটিং করছিল বিএনপির নেতাকর্মীরা। পরে পুলিশের ধাওয়ায় তারা পালিয়ে গেলেও ৩ জনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি ।

রাবি সংবাদদাতা জানান, অবরোধের সমর্থনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকরা। অপরদিকে আওয়ামীপন্থি শিক্ষকরা বিএনপি-জামায়াতের সহিংসতা ও নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ র‌্যালি করেছে। এসময় রাবির জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এফ নজরুল ইসলামসহ উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক অধ্যাপক মো. মাসুদুল হাসান খান মুক্তার, অধ্যাপক ফজলুল হক, অধ্যাপক হাবীবুর রহমান, অধ্যাপক সাহেদ জামানসহ প্রমুখ।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, পুলিশি হেফাজতে যুবদল নেতা জিলু আহমদ দিলুকে হত্যা ও সুনামগঞ্জ জেলা যুবদলের সভাপতি আবুল মনসুর শওকতসহ সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে হরতাল পালিত হচ্ছে। মৌলভীবাজারে হরতালের সমর্থনে সকাল সাড়ে ৮ টার দিকে ঢাকা-সিলেট অঞ্চলিক মহাসড়কের গিয়াসনগর বাজার এলাকায় বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে মৌলভীবাজার জেলা যুবদল।

সুনামগঞ্জ জেলা সংবাদ দাতা জানান, সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কসহ বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল ও যানবাহনে ইটপাটকেল ছুড়ে মারলে যানবাহন চলাচলে কিছুটা বিঘœতা সৃষ্টি করে। বুধবার দুপুরের দিকে সুনামগঞ্জ জেলা বিএনপি যুবদল, স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলের কিছু নেতৃবৃন্দরা হঠাৎ করে শহরের সুনামগঞ্জ সিলেট আঞ্চলিক মহাসড়কের হাজীপাড়া মল্লিকপুর ও মদনপুর রাস্তাসহ বিভিন্ন এলাকায় সংঘবদ্ধভাবে হঠাৎ কিছু নেতাকর্মীরা পুলিশের চোখ ফাঁকি দিয়ে অবরোধের সমর্থনে রাস্তায় এসে ঝটিকা মিছিল করেন।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় বিএনপি-জামায়াতের কোনো নেতাকর্মী সমর্থক দেখা যায়নি মাঠে। তবে অবরোধ প্রতিবাদে মাঠে শোডাউন করেছেন আওয়ামী লীগের নেতৃবৃন্দরা।

তারাকান্দা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, তারাকান্দায় যুবলীগের তারাকান্দা উপজেলার আহ্বায়ক আ. মান্নানের বাসা থেকে বিএনপি নেতা মফিদুল ইসলামকে গ্রেফতারের অভিযোগ পাওয়া গেছে। পুলিশের দাবি বিএনপি নেতা মফিদুল ইসলামকে আওয়ামী লীগের আহ্বায়ক আ. মান্নানের বাসা থেকে গ্রেফতার করা হয়েছে।

বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লা ঢাকা মহাসড়কে দূরপাল্লার যান চলাচল কম থাকলে ও অভ্যন্তরীণ রোড কুমিল্লা মিরপুর ভায়া বুড়িচং, কুমিল্লা সালদা নদী ভায়া কালিকাপুর সড়কে পরিবহণ চালু ছিল। কর্মসূচি চলাকালীন সময়ে কোনোরূপ অপ্রীতিকর ঘটনা ঘটেনি এবং অবরোধের পক্ষে বিএনপি নেতাকর্মীদের পিকেটিং করতে দেখা যায়নি।

ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরদীতে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই অবরোধের দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। সকালে বিএনপির অঙ্গ সংগঠনের কতিপয় কর্মী রেলগেট এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে। অপরদিকে বেলা ১২ টার দিকে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে।

কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, অবরোধে কেশবপুরের ওপর দিয়ে ভোমরা বন্দর ও পাইকগাছা থেকে কোনো পণ্যবাহী ট্রাক কেশবপুর অতিক্রম করেনি। রাজধানীমুখী কোনো বাস ছেড়ে যায়নি। এদিকে কেশবপুর থানা পুলিশের বিশেষ অভিযানে কেশবপুর উপজেলা ছাত্রদলের আহবায়ক আজিজুর রহমান, যুগ্ম আহবায়ক মুস্তাফিজুর রহমান, ও স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক শাহআলমসহ ৩জনকে আটক করে যশোর জেল হাজতে পাঠিয়েছে পুলিশ।

জকিগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, জকিগঞ্জে ঢিলেঢালা ভাবে বিএনপি-জামায়াতের ডাকা ৩ দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন পালিত হয়েছে। গ্রেফতার এড়াতে বিএনপি নেতাকর্মীদের মাঠে দেখা না গেলেও অবরোধ ঠেকাতে আওয়ামী লীগ নেতা কর্মীদের সরব উপস্থিতি ছিল।

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ীতে বিএনপি মিছিল থেকে মেরাজ আহমেদ আকাশ ও আবু দাউদ ও আরাফাত হোসেন নামে তিন বিএনপি নেতাকে আটক করেছে পুলিশ। বুধবার বেলা ১২ টায় অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকা থেকে তাদের আটক করা হয়।

তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, তেঁতুলিয়ায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে কর্মসূচি। তেঁতুলিয়া-পঞ্চগড় রুটে কোনো যাত্রীবাহী বাস চলাচল করেনি। এছাড়া রাজধানী ঢাকার উদ্দেশ্যে কোনো বাস ছেড়ে যায়নি। তবে একান্ত প্রয়োজনে জনসাধারণকে অটোবাইক, মোটরসাইকেল ও ভ্যানগাড়ি যোগে কর্মস্থলে যাতায়াত করতে দেখা গেছে।

সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, সেনবাগ উপজেলার বিভিন্ন স্থানে নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াতের ১৭ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরো অনেকের নামে মামলা দায়ের করেছে সেনবাগ থানা পুলিশ। এ ঘটনায় পুলিশ উপজেলার পৃথক অভিযান চালিয়ে শিবির সভাপতিসহ আরো ৯ জনকে গ্রেফতার করেছে। সেনবাগ থানার উপ-পরিদর্শক সনদ মঙ্গলবার রাতে বাদী হয়ে ওই মামলাটি দায়ের করেন।

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কাপ্তাই-চট্টগ্রাম সড়কের রাঙ্গুনিয়ায় গাছ কেটে সড়ক অবরোধ করা হয়েছে। এসময় তিনটি যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংয়োগ করা হয়েছে। গতকাল ভোরে চন্দ্রঘোনা হাইব্যার গোট্টার অর্ধ কিলোমিটার এলাকায় এ ঘটনাটি ঘটেছে। এ ঘটনার জড়িতদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে

সালথা (ফরিদপুর) উপজেলা সংবাদদাত জানান, ফরিদপুরের সালথায় বিএনপির ৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের গতকাল সকালে ফরিদপুরের আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতর করা হয়।

সীতাকু- (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, সীতাকু-ে লরিতে ককটেল নিক্ষেপ করে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় লরিচালক ইসমাইল হোসেন অগ্নিদগ্ধ হয়েছে। গতকাল বিকেল সাড়ে ৩ টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পন্থিছিলা এলাকায় এ ঘটনা ঘটে। পৌরসভাস্থ পন্থিছিলা এলাকায় অবরোধ চলাকালে একটি রডবাহী লরিতে ককটেল নিক্ষেপের মাধমে গাড়িটির সামনের অংশ পুড়ে যায়।

উখিয়া (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা জানান, উখিয়া বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদকসহ ৩৫ জন নেতাকর্মীকে আসামি করে উখিয়া থানায় মামলা দায়ের করেছে পুলিশ।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park