1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন

সরকার সাংবিধানিকভাবে নিরপেক্ষ থাকতে বাধ্য : সিইসি

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩
  • ৩৮ বার পঠিত

ভোটের সময় যে সরকার ক্ষমতায় থাকবে, এজন্য অনেকে দুশ্চিন্তায় থাকে সরকার নিরপেক্ষ থাকবে কি না, তা নিয়ে। তবে সাংবিধানিকভাবেই সরকার নিরপেক্ষ থাকতে বাধ্য। তাই নির্বাচন আমি কতটা শান্তিপূর্ণ করতে পারবো, তা সরকারের ওপর নির্ভর করবে।

তৃণমূল বিএনপির নেতাদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এই বৈঠকের একটি ভিডিও নির্বাচন কমিশন তাদের ফেসবুক পেজে আপলোড করেছে। ওই ভিডিওতেই সিইসিকে এসব কথা বলতে শোনা গেছে। তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরীর নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল আজ নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছে। এ বৈঠকে তারা খোলামেলা আলাপ করেছেন। পাশাপাশি নির্বাচন কমিশন বরাবর ১২টি সুপারিশ তুলে ধরেছেন।

তৃণমূল বিএনপির নেতাদের উদ্দেশে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমি কিন্তু ওখানে বসে আপনাদের ঘর পাহারা দিতে পারবো না। ৪২ হাজার কেন্দ্র, তিন লাখ বুথ একজন মানুষের পক্ষে বিভাজিত হয়ে, কুটি কুটি হয়ে পাহারা দেওয়া সম্ভব নয়, যেটা ফেরেস্তারা পারে কিন্তু আমরা পারব না। কাজেই আমরা সেই ঐশ্বরিক শক্তি নিয়ে নয়, মানবিক শক্তি নিয়ে যতটা সম্ভব মনিটর করব, পর্যবেক্ষণ করব, পরিবীক্ষণ করবো।

সিইসি বলেন, সরকারের সহায়তার ওপরে আমাদের ব্যাপকভাবে নির্ভর করতে হবে। সরকার বলতে আমরা যেটা বুঝি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন। ভোটে লার্জলি আপনাকে ডিপেন্ড করতে হবে জনপ্রশাসন, পুলিশ প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর। আপনাদের (রাজনৈতিক দল) দায়িত্ব নিয়ে কথা বলবো, ইটস এ গেম, ইফ ইউ ডু নট প্লে ওয়েল, তাহলে জেতার প্রত্যাশা করবেন না। আপনাদের সকলকেই বলছি, যারাই প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাদের অবশ্যই ইলেকশন এজেন্ট সেখানে থাকতে হবে। আপনাদের তরফ থেকে সহায়তা লাগবে কারণ রাজনীতিবিদদের অভিজ্ঞতা বেশি। কী করে রাজনীতির মাঠে নিরপেক্ষতা বজায় রাখতে হয়, কিভাবে প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে আচরণ করতে হয়, সেই অভিজ্ঞতা আছে কাজেই না থাকলে থাকতে হবে।

তিনি বলেন, ‘আপনাদের বলছি লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করব। কিন্তু প্রতিটি বুথে, প্রতিটি ভোট কেন্দ্রে যারা আসল প্রতিদ্বন্দ্বিতা করবে তাদের কিন্তু এজেন্ট থাকবে। আমি দেখেছি এজেন্ট যদি আপনারা ঠিকভাবে নিয়োগ দিতে পারেন, এজেন্ট যদি সাহসী ও অনুগত হয় , সে যদি শক্ত হয়ে দাঁড়ায় তা হলে আরেকজনের পক্ষে আপনার বিপক্ষে অনাচার ও কারচুপি করা কঠিন হবে। সেই জন্য বলবো যারা প্রার্থী হবেন তারা যেন শক্তিশালী এজেন্ট দেন। আমরা দেখেছি অনেক প্রার্থীর এজেন্ট একেবারেই নেই। অনেকে প্রার্থী এজেন্ট না দিয়েও বলে তাড়িয়ে দেওয়া হয়েছে। এটা আমাদের নলেজে আসতে হবে, আমরা ব্যবস্থা নেব।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park