1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

চট্টগ্রামে গ্যাসের প্রিপেইড মিটার প্রকল্পে ব্যয় বাড়ছে ৫০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩
  • ৩৯ বার পঠিত

ডলারের দাম বৃদ্ধির কারণে কেজিডিসিএলের প্রিপেইড মিটার প্রকল্পের ব্যয় বেড়েছে ৫০ কোটি টাকা। আগে এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ২৪১ কোটি টাকা। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৯১ কোটিতে। সম্প্রতি জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে কেজিডিসিএলের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কেজিডিসিএল নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন করবে। এই প্রকল্পের আওতায় ১ লাখ প্রিপেইড মিটার স্থাপন করা হবে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০২১ সালের ১৮ মে অনুমোদন লাভের পর একই বছরের ৩১ জুলাই প্রকল্প পরিচালক নিয়োগ দেওয়া হয়। ২০২২ সালের ৯ মে প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়। পরবর্তীকালে প্রকল্পের ঠিকাদার নিয়োগের জন্য টেন্ডার দেওয়া হয়। এতে ঠিকাদার নিয়োগ করা সম্ভব না হওয়ায় পুনরায় রিটেন্ডার দেওয়া হয়। অবশেষে জাপানি এক প্রতিষ্ঠানকে ঠিকাদার হিসেবে নিয়োগের অনুমোদন দেওয়া হয়। প্রতিষ্ঠানটির সঙ্গে সম্প্রতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ আরও দুই বছর বাড়িয়ে ২০২৫ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ১ লাখ মিটার বসানো হবে। এসব মিটার স্থাপন করা গেলে আবাসিকের একজন গ্রাহকের প্রতি মিটারে মাসে ২০ ঘনমিটার গ্যাস সাশ্রয় হবে। গ্যাসের সমপরিমাণ টাকাও গ্রাহকের সাশ্রয় হবে।

প্রথম দফায় চট্টগ্রামে আবাসিকে ৬০ হাজার মিটার বসানো হয়েছে। সংশ্লিষ্টরা জানান, এতে দেখা গেছে প্রিপেইড মিটার ব্যবহারের কারণে অনেক গ্যাস সাশ্রয় হচ্ছে। আর গ্রাহকদেরও মাসে ৪০০ থেকে ৬০০ টাকার খরচ হচ্ছে। অথচ নন-মিটারে দুই চুলায় ১ হাজার ৮০ টাকা পরিশোধ করতে হচ্ছে। ফলে আবাসিক গ্রাহকদের মধ্যে প্রি-পেইড মিটারের চাহিদা বেড়েছে। দ্বিতীয় প্রকল্পের কাজ শুরু হওয়ার আগেই ৮৭ হাজার আবেদন জমা পড়েছে প্রি-পেইড মিটার স্থাপনের জন্য।

কর্মকর্তারা জানান, বর্তমানে কর্ণফুলী গ্যাস কোম্পানিতে আবাসিক গ্রাহক পর্যায়ে দৈনিক প্রায় ৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস ব্যবহার হচ্ছে। ফলে সব গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনা গেলে অনেক গ্যাস সাশ্রয় হবে। পর্যায়ক্রমে আবাসিকের সব গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনা হবে বলে প্রকল্প-সংশ্লিষ্টরা জানান।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park