1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

রাঙামাটিতে কৃষি ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩২ বার পঠিত

অর্পিত ক্ষমতার অপব্যবহার করে এক কোটি ৩৯ লক্ষাধিক টাকা আত্মাসাতের সুনির্দিষ্ট্য অভিযোগে নিকোলাস চাকমা নামের এক ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক। সংস্থাটির রাঙামাটিস্থ সমন্বিত কার্যালয়ে বৃহস্পতিবার এই মামলা দায়ের করেছেন দুর্নীতি দমন কমিশন দুদক রাঙামাটি কার্যালয়ের সহকারী পরিচালক আহামদ ফরহাদ। মামলা নাম্বার-১, তারিখ: ০৭/০৯/২০২৩ইং।

এই মামলার আসামী নিকোলাস চাকমা বর্তমানে মূখ্য কর্মকর্তা হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংক আঞ্চলিক কার্যালয় খাগড়াছড়িতে কর্মরত আছেন বলে নিশ্চিত করেছেন রাঙামাটিস্থ দুদকের সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক জাহেদ কালাম।

দুদকের দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়, নিকোলাস চাকমা, (পিএফ নম্বর: এন-১৫৩৪), বাংলাদেশ কৃষি ব্যাংক, খাগড়াছড়ি শাখা, খাগড়াছড়িতে বিগত ২৯/০৪/২০১৫ খ্রি: তারিখ হতে ১৬/১১/২০২৩খ্রি: তারিখ পর্যন্ত উর্ধ্বতন কর্মকর্তা হিসাবে কর্মরত ছিলেন। উক্ত সময়ে কর্মরত থাকাকালীন তিনি গত ০৪/০৪/২০১৯ খ্রি: তারিখ শাখার আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ (জে) এবং ১৩৩/৩৭(অন্যন্য) খাত ডেবিট করে ৪৬/১০(প্রধান কার্যালয় হতে প্রাপ্ত সুদ খাত) স্থানান্তর করেন।

পরবর্তীতে উক্ত ৪৬/১০ খাত হতে বিভিন্ন তারিখে ৪৭, ১৪,৭০০/- টাকা ডেবিট করে বিভিন্ন ঋণ ও সঞ্চয়ী হিসাবে স্থানান্তর করে আত্মসাত করেন। গত ৩০/০৯/২০১৯ খ্রি: তারিখ শাখার বিভিন্ন আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ ডেবিট করে ১৪,৭৩,০০০/-টাকা ৪টি মেয়াদী আমানত হিসাবে ক্রেডিট করত: গত ০১/১০/২০১৯খ্রি: তারিখে উক্ত মেয়াদী আমানত সমূহ ডেবিট করে ৩(তিন) টি সিসি ঋণ হিসাবে স্থানান্তর পূর্বক সমন্বয় করত: আত্মসাত করেন।

এছাড়া গত ০৫/০১/২০২২ খ্রি: তারিখ শাখার বিভিন্ন আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ ডেবিট করে ৩৬,৫২, ৮১৪/-টাকা জনাব বিকাশ চাকমা এর নামে পরিচালিত সঞ্চয়ী হিসাব নং-৭৭৭০ এ স্থানান্তর করেন। পরবর্তীতে গত ১২/০১/২০২২খ্রি: তারিখ উক্ত হিসাব হতে উক্ত টাকা ডেবিট করে ২টি সিসি হিসাবে স্থানান্তর পূর্বক সমন্বয় করে আত্মসাত করেন। একইভাবে গত ১৩/০১/২০২২ খ্রি: তারিখ শাখার বিভিন্ন আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ ডেবিট করে ৪০,৬২,৫০০/- টাকা জনাব বিকাশ চাকমা এর নামে পরিচালিত সঞ্চয়ী হিসাব নং-৭৭৭০ এ স্থানান্তর করেন। পরবর্তীতে গত ২০/০১/২০২২খ্রি: তারিখ উক্ত সঞ্চয়ী হিসাব হতে উক্ত টাকা ডেবিট করে ৪টি সিসি ঋণ হিসাব স্থানান্তর পূর্বক সমন্বয় করত: আত্মসাত করেন।

এভাবে আসামী নিকোলাস চাকমা(৩৭), (পিএফ নম্বর: এন-১৫৩৪), সাবেক ব্যাবস্থাপক, বাংলাদেশ কৃষি ব্যাংক, দীঘিনালা শাখা, খাগড়াছড়ি, বর্তমান-মূখ্য কর্মকর্তা, বাংলাদেশ কৃষি ব্যাংক, আঞ্চলিক কার্যালয়, খাগড়াছড়ি, পিতাঃ মৃত সুজিত চাকমা, মাতা: মৃত পিরনা চাকমা, স্থায়ী ঠিকানা: গ্রাম- হেডম্যানপাড়া, ৫১নং দীঘিনালা, ডাক+উপজেলা: দীঘিনালা, জেলা: খাগড়াছড়ি; বর্তমান ঠিকানা: নোয়াপাড়া, মধুপুর, খাগড়াছড়ি সদর, খাগড়াছড়ি এর বিরুদ্ধে গত ২৯/০৪/২০১৫খ্রি: তারিখ হতে ১৬/১১/২০২১খ্রি: তারিখ পর্যন্ত সময়ে সাবেক উর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ কৃষি ব্যাংক, খাগড়াছড়ি শাখায় কর্মরত থাকাকালীন অর্পিত ক্ষমতার অপব্যবহারপূর্বক সর্বমোট ১,৩৯,০৩,০১৪/-(এক কোটি ঊনচল্লিশ লক্ষ তিন হাজার চৌদ্দ) টাকা অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারে মাধ্যমে আত্মসাত করেছেন।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park