1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

সত্তর দশকের শাহনাজ রহমতুল্লাহর জনপ্রিয় গান ঘুম ঘুম

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : সোমবার, ২৪ জুলাই, ২০২৩
  • ১৬ বার পঠিত

কিংবদন্তী সুরকার লাকী আখন্দের প্রতি সম্মান জানিয়ে কোক স্টুডিও বাংলা প্রকাশ করেছে নতুন গান ‘ঘুম ঘুম’। গানটি গেয়েছেন প্রতিভাবান তরুণ শিল্পী ফাইরুজ নাজিফা। সঙ্গীত প্রযোজক হিসেবে ছিলেন শিল্পী শুভেন্দু দাশ শুভ। মূল গানটি এস এম হেদায়তের লেখা, লাকী আখন্দের সুর করা এবং প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহর গাওয়া। ১৯৮০ সালের জনপ্রিয় চলচ্চিত্র ‘ঘুড্ডি’তে গানটি প্রথমবারের মতো ব্যবহৃত হয়। পাকিস্তান থেকে দেশে ফেরার পর, ‘ঘুম ঘুম’ ছিল শাহনাজ রহমতুল্লাহর প্রথম গান। চলচ্চিত্রটি সদ্য স্বাধীন বাংলাদেশের তরুণ ও মুক্ত পরিবেশকে তুলে ধরে। সেই একই পরিবেশ তুলে ধরা হয়েছে এই গানে।

কালজয়ী গানটিকে নতুনভাবে পরিবেশন করতে গিয়ে বাংলা গানের সাথে জ্যাজ সঙ্গীতকে মিলিয়েছে কোক স্টুডিও বাংলা। সোনালি দিনের অসাধারণ এই বাংলা গানটিতে নতুন প্রাণ দিয়েছেন শিল্পীরা। জ্যাজের সাথে নস্টালজিয়ার মিশ্রণে তৈরি হয়েছে চমৎকার সুর। ল্যাটিন বিট গিটার, ট্রম্বোন ও ডাবল বেইজের সাথে মিশে শুভেন্দু দাশ শুভ’র সুর এবং ফাইরুজের গম্ভীর কণ্ঠ শ্রোতাদের নিয়ে যাবে এক জ্যাজ-ভরা অভিজ্ঞতায়। দর্শকদের সুন্দর একটি ভিজ্যুয়াল অভিজ্ঞতা দিতে গানের সেটটি ডিজাইন করা হয়েছে একটি ক্যাবারে জ্যাজ ক্লাবের আদলে।

ফাইরুজ নাজিফা বলেন, কোক স্টুডিও বাংলা পরিবারের অংশ হওয়া, এই প্ল্যাটফর্মে পারফর্ম করতে পারা একটি চমৎকার অভিজ্ঞতা। লাকী আখন্দ ও শাহনাজ রহমতুল্লাগর মতো কিংবদন্তী শিল্পীদের সৃষ্টি করা গান কাভার করবো জানতে পেরে আমি খুবই আনন্দিত ছিলাম। এই গানের প্রতি সুবিচার করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি। আশা করছি, সবাই গানটি উপভোগ করবেন।

শুভেন্দু দাশ শুভ বলেন, যেকোনো কালজয়ী গানে কাজ করা একটি চ্যালেঞ্জিং ব্যাপার, আমরা শিল্পীরা এরকম চ্যালেঞ্জ সবসময় উপভোগ করি। এই সিজনের জন্য নানা ধারার গান নিয়ে কাজ করা আমাদের পরিকল্পনায় ছিল এবং দর্শক-শ্রোতাদের সামনে জ্যাজ গান পরিবেশন করতে আমি খুবই আগ্রহী ছিলাম। ফাইরুজ থেকে শুরু করে এই গানের সাথে জড়িত ক্যামেরার সামনের ও পেছনের শিল্পীরা সবাই দারুণ কাজ করেছেন।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park