1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

মানবিক কাজে এক উজ্জ্বল দৃষ্টান্ত পটিয়ার জুলকারনাইন

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ২১৭ বার পঠিত

মানবসেবা পৃথিবীর একটি মহৎ কাজ। সমাজে অনেকে নিজের অর্থ সম্পদ এ কাজে বিলিয়ে দিয়েছেন। আবার অনেকে টাকা আর সম্পদের পাহাড় গড়ে তুলতে ব্যস্ত। এলাকার গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন চট্টগ্রামের পটিয়ার সাবেক ছাত্রনেতা ও যুক্তরাষ্ট্র টেক্সাস বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডক্টর জুলকারনাইন চৌধুরী জীবন।

তার নিজ এলাকায় দীর্ঘদিন শিক্ষা সহায়তা, চিকিৎসা সহায়তা, কৃষি কাজে বীজ, সার বিতরণ, অসহায় পরিবারের মেয়ের বিয়েতে আর্থিক সহায়তা, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন বিতরণ, খাদ্য সহায়তা, ক্রীড়া সামগ্রী বিতরণ,পবিত্র রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ, শীতবস্ত্র বিতরণ, গ্রাম পুলিশকে খাদ্য সহায়তা প্রদান, সাইকেল বিতরণ ছাড়াও সম্প্রতি পবিত্র কোরবান উপলক্ষে উপজেলা ও পৌরসভার বিভিন্ন ইউনিয়নে অসহায় পরিবারের মাঝে গরুর মাংস বিতরণ করা হয়েছে। এ কর্মসূচি বর্তমানেও চলমান রয়েছে।

মানবিক সংগঠন পটিয়া নজির আহমেদ দোভাষ ফাউন্ডেশনের অর্থায়নে পটিয়া উপজেলার ১৭ ইউনিয়ন ও পৌরসভায় দীর্ঘদিন যাবত ব্যতিক্রমী ও মানবিক কাজগুলো চলমান রেখেছেন আমেরিকা প্রবাসী ডক্টর জুলকারনাইন চৌধুরী জীবন। ফাউন্ডেশনের অর্থ সচিব নজরুল ইসলামের নেতৃত্বে মানবিক কাজে পটিয়াতে রয়েছে একটি টিম। মোবাইল ফোনে সহায়তার খুদে বার্তা পেলেই মানবিক টিমের সদস্যরা পৌছে দিচ্ছেন নগদ অর্থসহ বিভিন্ন সহায়তা। ক্যান্সার রোগী থেকে শুরু করে অসহায় পরিবারকে দেওয়া হচ্ছে শিক্ষা সহায়তাসহ মানবিক সকল কাজ। ফাউন্ডেশনের চেয়ারম্যান জুলকারনাইন চৌধুরী জীবন পটিয়া উপজেলার কুসুমপুরা ইউনিয়নের বিনানিহারা গ্রামের আবু বকর চৌধুরী ও আজকিরা বেগম চৌধুরীর পুত্র।

ফাউন্ডেশনের অর্থ সচিব নজরুল ইসলাম জানিয়েছেন, মানবিক কাজে পটিয়ার উজ্জ্বল দৃষ্টান্ত আমেরিকা প্রবাসী ও সাবেক ছাত্রনেতা ডক্টর জুলকারনাইন। নিজের উর্পাজিত অর্থ দিয়েই পটিয়া উপজেলায় অবহেলিত মানুষের সেবা করে যাচ্ছেন। যা একজন জন প্রতিনিধিও করে না। বর্তমান সমাজে এই ধরনের মানুষ বিরল।

পটিয়া নজির আহমেদ দোভাষ ফাউন্ডেশনের চেয়ারম্যান ডক্টর জুলকারনাইন চৌধুরী জীবন মানবিকতার কাজের বিষয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও একজন মানবিক নারী। তাঁর (প্রধানমন্ত্রী) নেতৃত্বে দেশে দৃশ্যমান উন্নয়নের পাশাপাশি চলছে মানবিক কাজ। দেশের প্রতিটি জেলায় সরকারিভাবে খাদ্য সহায়তা কর্মসূচি চলমান রয়েছে।

পটিয়াতেও মানবিক সংগঠন নজির আহমেদ দোভাষ ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবিক সহায়তা প্রদান চলমান রেখেছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন কর্মী হিসেবে আজীবন থাকতেচান। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল থেকে শুরু করে দেশব্যাপী যে উন্নয়ন কাজ করেছে তা খুবই প্রশংসিত হয়েছে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park