1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন

ভারতকে কম দামে তেল দিতে নারাজ রাশিয়া!

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
  • ২৫ বার পঠিত

নেহরু জমানা থেকেই সোভিয়েত ইউনিয়নের প্রতি কিছুটা ঝুঁকে ছিল ভারত। জোট নিরপেক্ষ আন্দোলনের মধ্যমণি হলেও, সেই সময় মস্কো-দিল্লি অভিসারের কথা অজানা ছিল না। সেই মজবুত সম্পর্কের জেরেই ইউক্রেন যুদ্ধের আবহেও রাশিয়ার নিন্দা করেনি ভারত। বরং পশ্চিমের চোখ রাঙানি উপেক্ষা করে মস্কো থেকে সস্তায় অশোধিত তেল কিনেছে মোদি সরকার। তবে এবার ভারতকে নাকি আর কম দামে তেল দিতে চাইছে না রাশিয়া!

ইউক্রেন যুদ্ধের জেরে রুশ তেলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা ও পশ্চিমের দেশগুলি। সেই সুযোগ কাজে লাগিয়ে মস্কো থেকে সস্তায় তেল কিনছে ভারত। সূত্রের খবর, খোলা বাজারের তুলনায় শুরুর দিকে ভারতকে ব্যারেল প্রতি ২৫ থেকে ৩০ ডলার ছাড় দিচ্ছিল রুশ তেল সংস্থাগুলি। এখন তা কমে দাঁড়িয়েছে ব্যারেল প্রতি ৪ ডলারে। ভবিষ্যতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম আরও কমলে এই ফারাকটুকুও মুছে যাবে। ‘Rosneft’-এর মতো রুশ তেল সংস্থাগুলি থেকে সস্তায় বিপুল পরিমাণে অশোধিত তেল কিনছে ইন্ডিয়ান অয়েলের মতো ভারতের সরকারি সংস্থাগুলি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ভারতীয় শোধনাগারগুলি বিপুল পরিমাণে রুশ তেল কিনছে। তবে শর্ত হচ্ছে, সেই পণ্য পৌঁছে দিতে হবে বিক্রেতাকে। অর্থাৎ বিমা ও পরিবহণের খরচ ব্যবস্থাও করতে হবে তাদের। এবার এই ব্যবস্থায় নাকি আপত্তি জানাচ্ছে রুশ সংস্থাগুলি। তাৎপর্যপূর্ণ ভাবে, রুশ তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলার বেঁধে দিয়েছে জি-৭ দেশগুলি। নিষেধাজ্ঞা এড়াতে সেই অঙ্ক থেকে ১ বা ৩ ডলার কম দামে তেল বিক্রি করছে রাশিয়ার সংস্থাগুলি। তবে বাল্টিক বা কৃষ্ণসাগরের বন্দরগুলি থেকে পরিবহণ খরচ হিসেবে ব্যারেল প্রতি ১১ থেকে ১৯ ডলার করে নিচ্ছে তারা। যা সাধারণের চেয়ে প্রায় দ্বিগুণ।

উল্লেখ্য, রাশিয়া থেকে কম দামে তেল পাওয়া গেলেও যেন সেই তেল কেউ না কেনে, সেরকম বিকল্প ব্যবস্থা তৈরি করতে চেষ্টা করছে আমেরিকা। কিন্তু সেক্ষেত্রে জি-৭-সহ রুশ বিরোধী দেশগুলি থেকেও আপত্তি উঠছে। কমদামে রুশ তেল কেনা নিয়ে ভারতকেও বেশ কয়েকবার তোপ দেগেছে আমেরিকা। এখনও জো বাইডেন প্রশাসন চাইছে, রুশ তেল কেনা থেকে সরে আসুক ভারত। সূত্র: টাইমস নাউ।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park