1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

সরকারি ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের তথ্য ফাঁস

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ৮ জুলাই, ২০২৩
  • ৭৫ বার পঠিত

বাংলাদেশে সরকারি একটি ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর প্রকাশিত হয়েছে। এ খবর যুক্তরাষ্ট্রের প্রযুক্তিভিত্তিক একটি সংবাদ মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

টেকক্রাঞ্চের ওই খবরে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের সম্পূর্ণ নাম, ফোন নম্বর, ইমেইল ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরসহ ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হয়ে রয়েছে ইন্টারনেটে।

গত ৬ জুলাই প্রকাশিত এই খবরের লিংক পাঠিয়ে বিজিডি ই-গভ সার্ট- এর প্রকল্প পরিচালক প্রকৌশলী সাইফুল আলম খানের কাছে বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে শনিবার বিতিনি বলেন, বিষয়টি আমরা দেখছি। আমরা বিকেলের দিকে হয়ত এ বিষয়ে সংবাদমাধ্যমকে জানাবো।

টেকক্রাঞ্চ জানিয়েছে, আকস্মিকভাবে বাংলাদেশি সাইট থেকে নাগরিকদের তথ্য ফাঁসির বিষয়টি বুঝতে পেরে এক গবেষক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘বাংলাদেশ ই-গভর্নমেন্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট) সঙ্গে যোগাযোগও করেন।

ভিক্টর মার্কোপোলোস নামে ওই গবেষক যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘বিটক্র্যাক সাইবার সিকিউরিটি’র হয়ে কাজ করেন। ঘটনাচক্রে ২৭ জুন লাখ লাখ বাংলাদেশির তথ্য ইন্টারনেটে উন্মুক্ত হওয়ার বিষয়টি ধরতে পারেন তিনি। এ বিষয়ে ভিক্টর মার্কোপোলোস বলেন, গুগলে এসকিউএল ত্রুটি নিয়ে তথ্য খোঁজার সময় তিনি বাংলাদেশ সরকারের এই ডেটাগুলোকে (নাগরিকদের ব্যক্তিগত তথ্য) ফলাফল হিসেবে হাজির করে গুগল। এগুলো তিনি খুঁজছিলেন না বা খোঁজার কোনো অভিপ্রায়ও তার ছিল না।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের কোন ওয়েবসাইট থেকে তথ্যগুলো উন্মুক্ত হয়েছে, তা প্রকাশ করেনি টেকক্রাঞ্চ। তবে তারা যাচাই করে দেখেছে, উন্মুক্ত হওয়া তথ্যগুলো ভুয়া নয়।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park