1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১০ অপরাহ্ন

কাঁচা মরিচ ও টমেটো আমদানির অনুমতি

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : রবিবার, ২৫ জুন, ২০২৩
  • ৮২ বার পঠিত

আসন্ন কোরবানির ঈদের আগে ঢাকার খুচরা বাজারে কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৩০০ টাকায় উঠেছে। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছে। এতে দ্রুত কাঁচা মরিচের দাম কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আজ রোববার (২৫ জুন) কৃষি মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোববার রাজধানীর মগবাজার, কাঁঠালবাগান ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৫০ থেকে ২৬০ টাকা। আর মহল্লার দোকান থেকে নিলে প্রতি কেজি দাম পড়ছে ২৮০ থেকে ৩০০ টাকা।

খুচরায় ২৫০ গ্রাম কিনলে ৭৫ থেকে ৮০ টাকা ও আধা কেজি কিনলে বিক্রেতারা নিচ্ছেন ১৫০ টাকা। ১০০ গ্রাম নিলে দাম রাখছেন ৩০ থেকে ৩৫ টাকা। এতে খুচরা বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের দাম ৩০০ টাকা ছাড়িয়ে গেছে।

এ ব্যাপারে বাংলাদেশ বাংলাদেশ কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি মো. ইমরান মাস্টার বলেন, ‘আমাদের দেশে এ সময়ে মরিচের উৎপাদন কমে আসে। তাতে বাজারে কাঁচা মরিচের সরবরাহ কম থাকায় দাম বেড়েছে।’

আমদানিকারকেরা বলছেন, বাংলাদেশের পার্শ্ববর্তী ভারতের সীমান্ত এলাকার বাজারগুলোয় প্রতি কেজি কাঁচা মরিচের দাম ২৫ থেকে ৩০ টাকার মধ্যে রয়েছে। তাতে ভারতীয় কাঁচা মরিচ দেশে এলে সব খরচ বাদ দিয়ে খুচরা বাজারে প্রতি কেজি দামর ৮০ থেকে ১০০ টাকার মধ্যে চলে আসবে।

রাজধানীর বাদামতলীভিত্তিক আমদানিকারক মো. কামারুজ্জামান বলেন, ‘আমরা ইতিমধ্যে প্রস্তুতি নিয়ে রেখেছি। অনুমতির পরে এক দিনের মধ্যে বাজারে কাঁচা মরিচ দেশে চলে আসবে।’

এদিকে বাজারে ঈদ উপলক্ষে কাঁচা মরিচ ছাড়াও ক্রেতাদের বাড়তি দামে কিনতে হচ্ছে- টমেটো, গাজর ও শসার মতো সালাদ পণ্যও। টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৫০ টাকা। গাজরের কেজি ১০০ থেকে ১২০ টাকা। আর শসা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা। তবে তুলনামূলক কম দেখা গেছে লেবুর দাম। ভালো মানের লেবুর দাম পড়ছে ডজনে ৪০ থেকে ৬০ টাকা।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park