1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে কঠিন খাবার? পাথর ভাজায় মেতেছে চীন

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৩ জুন, ২০২৩
  • ১০১ বার পঠিত

‘বিশ্বের সবচেয়ে কঠিন খাদ্য’ বলা হচ্ছে একে। আক্ষরিক অর্থেই এটি কঠিন। একটি ঐতিহ্যবাহী ভাজা পাথরের খাবার চীনের সোশ্যাল মিডিয়ায় ভোজন-রসিকদের মধ্যে কৌতূহলের জন্ম দিয়েছে। খাবারটি পূর্ব চীনা প্রদেশ হুবেই থেকে উদ্ভূত হয়েছিল।

এ খাবারটি উপভোগ করতে হলে প্ল্যাটারটি থেকে পাথরগুলো চুষে খেতে হবে। তাহলে এর সমৃদ্ধ এবং মশলাদার স্বাদ উপভোগ করা যাবে। তাই প্ল্যাটারটি নাম সুওডিউ, যার অর্থ ‘চুষুন এবং শেষ করুন’। গত সপ্তাহে এ খাবার খাওয়ার ভিডিওগুলি সমস্ত চীনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ছড়িয়ে পড়েছে।

বিক্রেতারা কীভাবে অস্বাভাবিক এ খাবার রান্না করে তাও ভিডিওতে দেখানো হয়েছে। বিক্রেতারা টেপানিয়াকি-স্টাইলের গ্রিলের উপর ঝলসানো নুড়ির উপরে মরিচের তেল ঢেলে দেয়, সেগুলির উপরে রসুনের সস ছিটিয়ে দেয়, তারপরে রসুন, লবঙ্গ এবং কুচি করা মরিচের মিশ্রণ দিয়ে সবকিছু ভাজতে থাকে।

চীনের ইনস্টাগ্রামের বিকল্প জিয়াওহংসুতে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, উপাদানগুলি প্রস্তুত করার সময়, এর শেফরা কখনও কখনও তাদের প্রতিটি পদক্ষেপকে ছড়া দিয়ে বর্ণনা করছেন। ‘মশলার একটি অংশ আবেগকে জীবন্ত করে তোলে,’ শেফ একটি ভিডিওতে বলেছেন, খাবারটি অ্যালকোহলের মতোই জনপ্রিয়।

গ্রাহকদের তারপর খেজুরের আকারের বাক্সে স্বাদযুক্ত পাথর পরিবেশন করা হয়। ভিডিও অনুসারে প্রতিটি অংশের দাম প্রায় ১৬ ইউয়ান (বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৫০ টাকা)। ‘আমি খেয়ে শেষ করার পর নুড়িগুলো কি তোমাকে ফেরত দিতে হবে?’ একজন গ্রাহক একই ক্লিপে জিজ্ঞাসা করেন। জাবাবে শেফ বলেন, ‘এগুলোকে স্মারক হিসাবে বাড়িতে নিয়ে যান।’ সূত্র: সিএনএন।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park