1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

লামা বণ্যপ্রাণী অভয়ারণ্য আদেশ বাতিলের দাবিতে বান্দরবানে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি, বান্দরবান
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
  • ৬ বার পঠিত

বান্দরবানের লামা উপজেলার ২৮৫নং সাংগু মৌজার ৫৭৬০ একর জমিকে বণ্যপ্রাণী অভয়ারণ্য ঘোষনার আদেশ বাতিল ও ১৩টি পাড়াসহ মৌজাবাসীদের উচ্ছেদ থেকে রক্ষার দাবিতে মানববন্ধন করেছে সাংগু মৌজার এলাকাবাসী।

বুধবার (১৪ জুন) দুপুরে বান্দরবান প্রেসক্লাবের সামনে লামা উপজেলার সাংগু মৌজার বাসিন্দাদের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে এসময় বিভিন্ন ব্যানার ও প্লাক্যার্ড হাতে নিয়ে লামা উপজেলার সাংগু মৌজার বিভিন্ন পাড়ার ক্ষুদ্র নৃগোষ্টি ও বাঙ্গালী নারী এবং পুরুষেরা ঘন্টাব্যাপী অবস্থান করে।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে বান্দরবানের লামা উপজেলার ২৮৫ নং সাংগু মৌজায় বাঙ্গালীদের পাশাপাশি প্রায় ৩ হাজার ক্ষুদ্র নৃগোষ্টির জনসাধারণ বসবাস করছে। কিন্তু হঠাৎ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের একটি গেজেটের মাধ্যমে সাংগু মৌজার ৫৭৬০একর জমিকে বণ্যপ্রাণীর অভয়ারণ্য ঘোষনা করা হয়েছে আর এর ফলে স্থানীয় পাড়াবাসীদের মধ্যে উচ্ছেদ আতংক সৃষ্টি হয়েছে।

এসময় বক্তারা আরো বলেন, সাংগু মৌজার ৫৭৬০ একর জমিকে বণ্যপ্রাণীর অভয়ারাণ্য ঘোষনা করা হলে এই এলাকার ৯টি ম্রো, ৩টি ত্রিপুরা ও ১টি মারমা পাড়া এবং কয়েকশত বাঙ্গালী পরিবার উচ্ছেদ হয়ে নতুনভাবে বসবাসের ঝুঁকিতে পড়বে। এসময় বক্তারা সাংগু মৌজাকে বণ্যপ্রাণীর অভয়ারণ্য ঘোষনার সরকারী প্রজ্ঞাপন বাতিল করে স্থানীয় বাসিন্দাদের শান্তিপূর্ণভাবে বসবাস করার জন্য প্রশাসনের সার্বিক সহযোগিতা কামনা করেন।

মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বান্দরবানের লামা উপজেলার ২৮৫ নং সাংগু মৌজার হেডম্যান চ্যং পাত ম্রো, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের ট্রাষ্টি হ্লাথোয়াই হৃী মারমা, কলেজ শিক্ষার্থী তনয়া ম্রো, উক্যমং মারমা।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি প্রদান করেন মানববন্ধনে অংশ নেয়া জনসাধারণ।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park