1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন

বিশ্বে প্রতিদিন ৮শ’ নারী প্রসবজনিত জটিলতায় মারা যায়

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ১৫ বার পঠিত

বিশ্বে প্রতি দিন প্রায় ৮০০ নারী প্রসব এবং প্রসবজনিত জটিলতায় মৃত্যু মুখে পতিত হন অর্থাৎ প্রতি ২ মিনিটে একজন নারী গর্ভধারণের কারণে মারা যান। এই মৃত্যুর ৩১ শতাংশ ঘটে রক্তক্ষরণের ফলে। রক্তক্ষরণ বন্ধ করে মায়ের জীবন বাঁচাতে চিকিৎসকগণ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন। মুমূর্ষু রোগীর জীবন বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে অপারেশনের একটি বিশেষ পদ্ধতি হলো ডেমেজ কন্ট্রোল সার্জারি।

ওজিএসবি চট্টগ্রাম শাখা চিকিৎসকদের মধ্যে এই পদ্ধতির প্রয়োগ ও উপকারিতা সম্পর্কে সচেতন করে তোলার প্রয়াসে মঙ্গলবার হোটেল পেনিনসুলায় বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করে। ওজিএসবি চট্টগ্রামের সাবেক প্রেসিডেন্ট প্রফেসর ডা. শামীমা সিদ্দিকা এতে স্বাগত বক্তব্য দেন। প্রধান অতিথি ছিলেন প্রফেসর ডা. এম এ তাহের খান। বিশেষ অতিথি ছিলেন সেন্ট্রাল ওজিএসবির দুইজন ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ফিরোজা বেগম, প্রফেসর রাশিদা বেগম ও সেক্রেটারি জেনারেল প্রফেসর গুলশান আরা বেগম।

সেমিনারে সভাপতিত্ব করেন ও জিএসবি, চট্টগ্রাম শাখার সভাপতি প্রফেসর ডা. কামরুন নেসা রুনা এবং প্রাক্তন প্রেসিডেন্ট প্রফেসর ডা. রওশন মোরশেদ। সেমিনারে মূল আলোচক ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের গাইনি বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর ডা. রোকেয়া বেগম।

ডা. ফাহমিদা ইসলাম চৌধুরীর ধন্যবাদ জ্ঞাপন করেন। ডা. ফাহমিদা রশীদের উপস্থাপনা ও ডা. তানজিলা করিম এবং ডা. নাজনীন আহমেদের সঞ্চালনায় সেমিনারে সারাদেশের গাইনি বিশেষজ্ঞরা, চট্টগ্রামের সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এরপর আগামী ৯ জুন আসন্ন ওজিএসবি নির্বাচনে প্রার্থীদের পরিচিতি পর্বটি পরিচালনা করেন চট্টগ্রাম ওজিএসবির ভাইস প্রেসিডেন্ট, চমেকের অধ্যক্ষ প্রফেসর সাহেনা আক্তার। শেষে সভাপতি প্রফেসর কামরুন নেসা রুনা ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park