1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১২ অপরাহ্ন

কক্সবাজারের ফিস্টুলা সেন্টার দেশের জন্য অনন্য নিদর্শন: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কক্সবাজার
  • প্রকাশের সময় : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ২৩ বার পঠিত

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালিক বলেছেন, দেশের জনগণের স্বাস্থ্য সেবা শতভাগ নিশ্চিত করা সরকারের পক্ষে সম্ভব হয় না। তাই ব্যক্তি পর্যায় ও বেসরকারি উদ্যোগে স্বাস্থ্য সেবার নানা প্রতিষ্ঠান গড়ে উঠে, যার মাধ্যমে সেবা নিশ্চিত করা হয়। হোপ ফাউন্ডেশনও এমন একটি সংস্থা। তবে, এটি প্রসবজনিত ফিস্টুলা নিয়ে যে সেবার কার্যক্রম চালাচ্ছে তা দেশের জন্য অভাবনীয়।

কক্সবাজারের মতো জায়গায় হোপ মেটার্নিটি ও ফিস্টুলা সেন্টার গড়ে ১০৪ বেডের মাতৃ সেবার আয়োজন দুঃসাহসিক বিষয়। এ কার্যক্রম সত্যি অতুলনীয়।

মঙ্গলবার (৩০ মে) বিকেল ৫টায় কক্সবাজার-টেকনাফ সড়কের রামুর চেইন্দায় হোপ ফাউন্ডেশন কার্যালয়ে নবনির্মিত ‘হোপ মেটার্নিটি এন্ড ফিস্টুলা সেন্টার’ উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্য মন্ত্রী ।

জাহিদ মালিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ স্বাস্থ্য সেবায় অনেকদূর এগিয়েছে। মাতৃ ও শিশু মৃত্যু কমিয়ে আমরা এসডিজি অর্জন করতে পেরেছি। আগে নানান রোগে লোকজন মারা যেত, চিকিৎসা ব্যবস্থা ছিলনা বললেই চলে। কিন্তু আজকে মফস্বলের কমিউনিটি ক্লিনিক বিশ্ব স্বীকৃতি পেয়েছে। এটাকে জাতিসংঘ বিশ্বের রোল মডেল হিসেবে ঘোষণা দিয়েছে। কমিউনিটি ক্লিনিকসহ হোপের মতো হাসপাতাল গড়ে উঠে উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হচ্ছে। উন্নত অস্ত্রোপচার বিভাগসহ ফিস্টুলার হাজারো রোগী হোপের সেবা নিয়েছে। এটা দেশের জন্য অনন্য নিদর্শন।

হোপ ফাউন্ডেশনের বোর্ড অব ডিরেক্টর্সের সদস্য ডা. সিরাজুল ইসলাম শিশিরের সভাপতিত্বে উদ্বোধনীতে স্বাগত বক্তব্য রাখেন হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. ইফতিখার উদ্দিন মাহমুদ মিনার।

হোপের কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, রামু উপজেলা নির্বাহি কর্মকর্তা ফাহমিদা মুস্তফা, স্বাস্থ্য সেবা বিভাগের হাসপাতাল অনুবিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, ফিস্টুলা ফাউন্ডেশনের সিইও কেটি গ্রান্ট প্রমুখ।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park