1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

অন্ধকার ঘুছিয়ে আলোকিত এখন পার্বত্যাঞ্চল-পার্বত্য মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, বান্দরবান
  • প্রকাশের সময় : শনিবার, ২০ মে, ২০২৩
  • ২৯ বার পঠিত

এক সময়ের দূর্গম পার্বত্য চট্টগ্রাম এখন অন্ধকার ঘুছিয়ে সৌর বিদ্যুতের আলোতে আলোকিত হয়েছে। পাহাড়ের যে সেমস্ত দূর্গম এলাকায় একসময় বিদ্যুৎ ছিলনা সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদচ্ছিায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে তিন পার্বত্য জেলায় ৪২হাজার ৫শত পরিবারকে বিনামুল্যে সোলার বিতরণের মাধ্যমে আলোর ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার (১৯ মে) সকালে আলীকদম উপজেলার চৈক্ষ্য ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এলাকাবাসীর মধ্যে সোলার প্যানেল বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, দুর্গম পার্বত্য এলাকাগুলোতে সোলারের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছানোর কারনে সেখানকার মানুষ দুর্গমতা কাটিয়ে এখন ডিজিটাল বাংলাদেশের সকল প্রকার সুযোগ-সুবিধা ভোগ করতে পারছে। আগামীতে ও পার্বত্য এলাকার যেসমস্ত এলাকায় বিদ্যুৎ নেই সেসমস্ত এলাকায় বিনামুল্যে সোলার সিস্টেম প্রদানের আশ্বাস দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সোলার হোম সিস্টেম প্রকল্পের প্রকল্প পরিচালক (উপ সচিব) হারুন অর রশীদ, জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো.লুৎফুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়াছির আরাফাত, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, মোজাম্মেল হক বাহাদুরসহ জেলা ও উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্টানের কর্মকর্তা ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আলীকদম উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩৩৮পরিবারের মাঝে সোলার হোম সিস্টেম প্যানেল বিতরন করা হয় আর যার মাধ্যমে বান্দরবানে ২য় পর্যায়ের কার্যক্রম সম্পন্ন হয়।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে তিন পার্বত্য জেলায় ২০২০সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন (৩ বছর) পর্যন্ত ৪২হাজার ৫শত পরিবারের মাঝে বিনামুল্যে সোলার হোম সিস্টেম ও সোলার কমিউনিটি সিস্টেম বিতরন কার্যক্রম চলমান রয়েছে, আর এই সোলার বিতরণের মধ্যদিয়ে পার্বত্য এলাকার দুর্গম এলাকায় সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে ওঠেছে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park