1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন

স্পর্শকাতর অনুভূতির নামই ভালোবাসা

প্রদীপ্ত মোবারক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৫৭ বার পঠিত

ভালোবাসা একটি হৃদয়কেন্দ্রিক অভিজ্ঞতা এবং গোপন তীব্র এক সুখকর অনুভূতি, যা দুটি হৃদয়কে এক সুতোয় বেঁধে ফেলে। বিশেষ কোনো মানুষের জন্য স্নেহে ও মায়ার শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। এক কথায় তীব্র মায়ায় মোড়ানো ভাষায় প্রকাশ না করতে পারা ভীষণ ভালো লাগার এক স্পর্শকাতর অনুভূতির নাম ভালোবাসা।

এর অন্য নাম নির্ভরতা। ভালোবাসার মধ্য দিয়েই একটা মনকে আবিষ্কার করা সম্ভব হয়। এর পরেই মন দিয়ে মনকে ছুঁয়ে দেয়ার মতো অরস্থান তৈরি হয়। জীবনে কাউকে ভালোবাসার নামই আত্নসমর্পণ, কিন্তু সেখানে কোনো গ্লানি নেই, কারণ প্রকৃত প্রেমের সমর্পণে মানুষ হৃদয়ের বৃহৎকেই উপলব্ধি করতে পারে। ক্ষুদ্রতার লোভ কখনই ভালোবাসা নয়। বিশেষ কারো সাথে নিজের সকল মানবীয় অনুভূতি ভাগ করে নেওয়া, এমনকি শরীরের ব্যাপারটাও ভালোবাসা থেকে পৃথক করা যায় না।

ভালোবাসার সংজ্ঞা বিতর্ক, অনুমান এবং অর্ন্তদর্শনের ওপর প্রতিষ্ঠিত। আমি ভালোবাসার মতো একটি শুদ্ধ ধারণাকে আবেগপ্রবণ ভালোবাসা, কল্পনাপ্রবণ ভালোবাসা কিংবা প্রতিশ্রুতিপূর্ণ ভালোবাসা- এসব ভাগে ভাগ করার পক্ষপাতী নই। আমার মতে, ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়, যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি অনুভব করে। কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতিক্ষেত্রে হৃদয়ে কারো উপস্থিতি অনুভব করা ভালোবাসার সাথেই সম্পর্কযুক্ত।

ভালোবাসার মানুষকে আগলে রাখতে হয় পাখির ছানার মতো, কখনো গায়ে মাখাতে হয় শীতের কাপরের মতো, কখনো বর্ষার জলের মতো। যদিও অনিশ্চয়তার এই পৃথিবীতে আমরা জানি না বৈশাখে পরিচয় হওয়া মানুষটা মাঘের শীতের সন্ধ্যায় আমাদের হাত আঁকড়ে ধরে থাকবে কিনা। তবুও আমরা মানুষরা এই অনিশ্চয়তাকেই ভালোবাসি। যাকে ভালোবাসি, তাকে আঁকড়ে ধরে থাকতে পছন্দ করি।

ভালোবাসার সাধারণ এবং বিপরীত ধারণার তুলনা করে ভিন্ন দৃষ্টিকোণ থেকে ভালোবাসাকে জটিলভাবে বিচার করা যায়। ধনাত্মক অনুভূতির কথা বিবেচনা করে ভালোবাসাকে ঘৃণার বিপরীতে স্থান দেওয়া যায়। ভালোবাসায় যৌনকামনা কিংবা শারীরিক লিপ্সা অপেক্ষাকৃত গৌণ বিষয়। এখানে মানবিক আবেদনটাই বেশি গুরুত্ব বহন করে।

লেখক: প্রদীপ্ত মোবারক, কবি ও গবেষক

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park