1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

চট্টগ্রামে ১০০ একর খাসজমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৭ বার পঠিত

চট্টগ্রাম নগরের উত্তর কাট্টলী এলাকায় প্রায় ১০০ একর খাসজমি উদ্ধার করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এর মধ্যে ১৫টি পুকুরও রয়েছে।
আজ বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত অভিযান চালিয়ে জমিগুলো উদ্ধার করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক অভিযানে নেতৃত্ব দেন।

জমিগুলো উদ্ধারের পর অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নিষেধাজ্ঞা দিয়ে সাইনবোর্ড টাঙানো হয়েছে। নিয়োগ করা হয়েছে আনসার সদস্য।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, একটি চক্র সরকারি এ জায়গাটি বহু বছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল। অভিযান চালিয়ে প্রায় ১০০ একর জমি উদ্ধার করেছেন। অভিযানে ছোট-বড় ৩০টির মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পাশাপাশি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। ১০টি সরকারি সাইনবোর্ড নির্দেশনাসহ টাঙনো হয়েছে, যাতে অবৈধ অনুপ্রবেশ না হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আউটার রিং রোডের পাশে উদ্ধার করা এই জমিসহ প্রায় ৭৫০ একর জমি নিয়ে ম্যানগ্রোভ ফরেস্ট, সংরক্ষিত বন, সাইক্লিং ট্র্যাক, বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে। উদ্ধার হওয়া জায়গায় অনুপ্রবেশ ঠেকাতে সার্বক্ষণিক আনসার সদস্য নিয়োগ করা হয়েছে। এর পরও যদি অবৈধভাবে কেউ এ জায়গায় প্রবেশ বা দখল করার চেষ্টা করে, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park