1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে দুগ্ধ খামারে ভয়াবহ বিস্ফোরণ, ১৮ হাজার গরুর মৃত্যু

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩
  • ১৪ বার পঠিত

যুক্তরাষ্ট্রে একটি ডেইরি ফার্ম বা দুগ্ধ খামারে বিস্ফোরণে প্রায় ১৮ হাজার গরুর মৃত্যু হয়েছে। চলতি সপ্তাহের শুরুতে দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের ওই ফার্মে বিস্ফোরণ-আগুনে গরুর মৃত্যুর এই ঘটনা ঘটে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে শুক্রবার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। অন্যদিকে পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ডেইরি ফার্মে বিস্ফোরণ এবং এর জেরে সৃষ্ট আগুনে মৃত গরুর সংখ্যা ১৮ হাজারেরও বেশি।
বিবিসি তার প্রতিবেদনে জানিয়েছে, এই সপ্তাহের শুরুতে টেক্সাসের একটি দুগ্ধ খামারে বিস্ফোরণে আনুমানিক ১৮ হাজার গরু মারা গেছে। ওই দুগ্ধ খামারের নাম সাউথ ফর্ক ডেইরি। এটি টেক্সাসের ডিমিট শহরের কাছে অবস্থিত।

এছাড়া সাউথ ফর্ক ডেইরির ওই বিস্ফোরণে এক ব্যক্তি বেশ গুরুতরভাবে আহত হয়েছেন। কর্তৃপক্ষের ধারণা, ডেইরি ফার্মের যন্ত্রপাতি থেকে মিথেন গ্যাসের মাধ্যমে আগুন জ্বলে থাকতে পারে।

অবশ্য সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে বহু গবাদি পশুর মৃত্যু হয়েছে। বিবিসি বলছে, ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে প্রায় ৩০ লাখ খামারের প্রাণী মারা গেছে।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের অফিস জানিয়েছে, তারা স্থানীয় সময় গত সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ফার্মে আগুন লাগার খবর পায়। শেরিফের অফিসের পোস্ট করা ছবিতে আগুন ও বিস্ফোরণের পর মাটি থেকে কালো ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে।

পুলিশ ও জরুরি কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে একজনকে আটকা পড়ে থাকতে দেখেন। পরে তাকে উদ্ধার করে গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আগুন এবং ধোঁয়ায় মারা যাওয়া গরুর সঠিক পরিসংখ্যান অজানা থাকলেও শেরিফের অফিস বিবিসিকে বলেছে, ‘আনুমানিক ১৮ হাজার গবাদি পশু’ নেই।

অন্যদিকে পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, পশ্চিম টেক্সাসে একটি পারিবারিক দুগ্ধ খামারে বিস্ফোরণ ও আগুনে ১৮ হাজারেরও বেশি গরু মারা গেছে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park