1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২২ অপরাহ্ন

রাঙ্গামাটিতে ৭১ ফুট উঁচুতে বঙ্গবন্ধুর মুর‌্যাল

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি
  • প্রকাশের সময় : শনিবার, ৮ এপ্রিল, ২০২৩
  • ৭৫ বার পঠিত

রাঙ্গামাটি কাউখালী উপজেলার বেতবুনিয়ায় সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্রে ৭১ ফুট উচ্চতায় নির্মিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে এ মুর‌্যালটি নির্মিত হয়েছে। এটি দেশের সবচেয়ে বড় মুর‌্যাল বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, কাউখালী উপজেলার বেতবুনিয়ায় সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্রে বঙ্গবন্ধুর ম্যুরালটি দেশের সবচেয়ে বড়। ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৭১ ফুট উচ্চতা এবং ২৫ ফিট প্রস্থ। উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন নিয়ে বঙ্গবন্ধুর বিভিন্ন ছবির ওয়ালের দৈর্ঘ্য ১০০ ফুট এবং প্রস্থ ১০ ফুট। এই মুর‌্যাল নির্মাণে প্রাক্কলিত ব্যয় হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকা। ২০১৯ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এই মুর‌্যালটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১৪ জুন এই ভূ-উপগ্রহ কেন্দ্রটি উদ্বোধন করেন। প্রায় ১২৮ একরের জায়গার ওপর স্থাপিত এই কেন্দ্রটি। এই কেন্দ্রের সামনেই বঙ্গবন্ধুকে স্মরণ করে রাখার জন্য এবং তার কিছু স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য উদ্বোধনের কিছু ছবি নিয়ে বঙ্গবন্ধুর মুর‌্যালটি নির্মিত হয়। মুর‌্যালটি সামনে রয়েছে রঙ-বেরঙের ফুল দিয়ে সুসজ্জিত একটি বাগান।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা জানান, রাঙ্গামাটি কাউখালী উপজেলার বেতবুনিয়ায় সজীব ওয়াজেদ যে উপগ্রহ ভূ-কেন্দ্র হয়েছে, সেটি তৎকালীন সময়ে ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উদ্বোধন করেছিলেন। আগে যিনি চেয়ারম্যান ছিলেন এবং যারা দায়িত্বে ছিলেন, তারাই এই প্রকল্পটি গ্রহণ করেছিলেন। তিনি তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি আরো জানান, বাংলাদেশের মধ্যে এখনো ৭১ ফুট উচ্চতা বা একটি বড় আকারের বঙ্গবন্ধু মুর‌্যাল নির্মিত হয়নি। এটি রাঙ্গামাটিবাসীর জন্য সৌভাগ্যের বিষয়। বঙ্গবন্ধুর স্মৃতিকে ধরে রাখার জন্য এবং নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সর্ম্পকে জানিয়ে দেওয়ার জন্য এই মুর‌্যালটি নির্মাণ করা হয়েছে বলে জানান তিনি।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park