1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০১ অপরাহ্ন

জাহাজ থেকে সাগরে পড়ে নিখোঁজ; ৩ দিন পর মিললো চীনা প্রকৌশলীর লাশ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
  • ১৫ বার পঠিত

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে জাহাজ থেকে পড়ে নিখোঁজ চীনা প্রকৌশলী জ্যাং মিংইয়ানের (৪১) মরদেহ উদ্ধার করেছে কোস্টাগার্ড। দুর্ঘটনার ৩ দিন পর শুক্রবার (৩১ মার্চ) সকাল ৮টার দিকে মহানগরীর আন্দারবাজার উপকূল সংলগ্ন বঙ্গোপসাগর থেকে এ মরদেহ উদ্ধার করা হয়।

আইনি প্রক্রিয়ার জন্য মরদেহ পতেঙ্গা থানায় হস্তান্তর করে কোস্টগার্ড। বর্তমানে চীনা প্রকৌশলীর মরদেহ ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আইনী প্রক্রিয়া শেষে শিপিং এজেন্টের তত্ত্বাবধানে চীনা প্রকৌশলীর মরদেহ দেশে পাঠানো হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। নিহত জ্যাং মিংইয়ান চীনের পতাকাবাহী বাল্ক জাহাজ ‘এমভি ক্যাং হুয়ান’-এর প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্বরত ছিলেন।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জাহেদ মো. নাজমুন নুর জাগো নিউজকে বলেন, কোস্টগার্ড চীনা প্রকৌশলীর মরদেহ উদ্ধার করে শুক্রবার সকালে থানায় হস্তান্তর করেছে। আমরা মরদেহের সুরতহাল করেছি। পরে ময়নাতদন্তের জন্য মরদেহ হাসপাতালে পাঠানো হয়েছে। যেহেতু নিহত ব্যক্তি বিদেশি নাগরিক, সেক্ষেত্রে মরদেহ হস্তান্তরে কিছু আইনি প্রক্রিয়া রয়েছে। এ বিষয়ে আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, গত ১৮ মার্চ সংযুক্ত আরব আমিরাত থেকে ‘এমভি ক্যাং হুয়ান’ জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী- জাহাজে থাকা লাইফবোট প্রতি মাসে পরীক্ষা করতে সাগরে নামাতে হয়। ওই পরীক্ষার অংশ হিসেবে ২৮ মার্চ বিকেল ৩টার দিকে বন্দরের আলফা অ্যাংকারেজে লাইফ বোটের অনুশীলনের জন্য জাহাজের ১৬ নাবিক ও প্রকৌশলী বোটটিতে ওঠেন।

সাগরে নামার একপর্যায়ে বোটের ডেভিট হুক থেকে খুলে সাগরে পড়ে বোটটি উল্টে যায়। এরপর ৯৯৯ কল পেয়ে দ্রুত কোস্টগার্ড ঘটনাস্থলে গিয়ে ১৫ জনকে উদ্ধার করে। তবে জ্যাং মিংইয়ান নিঁখোজ ছিলেন। এ ঘটনায় নৌ-বাণিজ্য অধিদপ্তর তদন্ত কমিটি গঠন করে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জাগো নিউজকে বলেন, কোস্টগার্ড চীনা প্রকৌশলীর মরদেহ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করেছে। মরদেহটি শিপিং এজেন্টের তত্ত্বাবধানে থাকবে। পরে আইনি প্রক্রিয়া শেষে মরদেহ চীনে পাঠানো হবে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park