1. admin@prothomctg.com : admin :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন

লক্ষণ দেখে জানুন কিডনির সমস্যা

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ১৩ বার পঠিত

কিডনির সমস্যাকে বলা হয় ‘নীরব ঘাতক’। আপনার অজান্তেই ভেতরে ভেতরে শেষ করে দিতে পারে এই রোগ। তবে আগে থেকে বুঝতে পারলে কিডনি সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এপিক হেলথকেয়ার এর কনসালটেন্ট ডাক্তার দ্বিপন চৌধুরী কয়েকটি লক্ষণের কথা জানিয়েছেন যা থেকে আপনি প্রাথমিক অবস্থায় কিডনির সমস্যা আছে কিনা বুঝতে পারবেন । চলুন জেনে নেই লক্ষণগুলো সম্পর্কে:

যদি অল্পতেই যে কোন সময় ক্লান্ত লাগলে সচেতন হতে হবে। কারন কিডনির কাজ হচ্ছে রক্ত থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়া। কিডনি ভালো ভাবে কাজ না করলে শরীরে টক্সিন জমতে থাকে। যার ফলে ক্লান্তি ও অবসাদ ভাব লক্ষ করা যায়।

কিডনি ভালোভাবে কাজ না করলে ঘুমের সমস্যা হতে পারে। শরীরে টক্সিন জমে অসুস্থতা বাড়িয়ে তোলে। টক্সিন না বের হওয়ার কারণে আপনার নিদ্রাহীনতা হতে পারে।

হঠাৎ ত্বক শুষ্ক হয়ে গেলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কারণ, কিডনি আমাদের শরীরের ক্ষতিকর পদার্থগুলি শরীর থেকে ছেঁকে বের করে দেয়। তাই কিডনি কাজ না করলে শরীরে এই ক্ষতিকর পদার্থগুলি জমে গিয়ে আমাদের ত্বককে শুষ্ক ও রুক্ষ করে দেয়।

প্রস্রাবের সমস্যা বা বহুমুত্র হল কিডনির সমস্যার প্রাথমিক কারণ। যদি আপনি দেখেন বারবার প্রস্রাবের বেগ আসছে, সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান হওয়া প্রয়োজন। কিডনি সঠিক ভাবে কাজ না করলে এই সমস্যা দেখা দিতে পারে।

যদি দেখেন, আপনার গোড়ালি বা পায়ের পাতা হঠাৎই অস্বাভাবিক ভাবে ফুলে যাচ্ছে, তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা হলে এমনটা হতে পারে। কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থকে ফিল্টার করতে না পারলে সোডিয়ামের পরিমাণ বেড়ে গিয়ে হাত-পা ফুলিয়ে ‌‌‌দেয়।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park