1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩০ অপরাহ্ন

কিডনির ক্ষতি যেসব অভ্যাসে

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ১৭ বার পঠিত

সুস্থ থাকতে হলে কিডনির স্বাস্থ্যকে অবহেলার সুযোগ নেই। কিডনির মাধ্যমে জটিল রোগ শরীরে ঠাই নিতে পারে। শারীরিক সমস্যার সম্মুখীন অবশ্য হতে কতক্ষণ। অনেকে কর্মব্যস্ততায় কিছু বাজে অভ্যাসে আটকে যান যা কিডনি বিকল করার সম্ভাবনা বাড়াতে পারে। কি সেই অভ্যাস? চলুন জেনে নেই:

পানি কম খাওয়া
পর্যাপ্ত পরিমাণ পানি না খেলে কিডনির ওপর চাপ পড়ে। শরীরের যাবতীয় টক্সিন বের করার জন্য পানি জরুরি। শরীরে দিনে ৩-৪ লিটার পানি দরকার। অনুপাত বুঝে পানি খান। বিশেষত গরমে তো এই সমস্যা আরও বাজে প্রভাব ফেলে। অতিরিক্ত মদপান করলেও কিডনির সমস্যা হয়।

কিডনি
প্রস্রাব চেপে রাখবেন না
অনেকেই কর্মক্ষেত্রে বা বাইরে গেলে প্রস্রাব চেপে রাখেন। এই অভ্যাস বিপদজনক। মূত্রনালিতে চাপ পড়লে কিডনি ক্ষতিগ্রস্ত হয়। দীর্ঘ সময় শরীরে টক্সিন আটকে থাকে এবং শরীরে সংক্রমণ ছড়ায়। তাই প্রস্রাব চাপলে আশেপাশে টয়লেট খুঁজে নিন। চেপে রাখার মনোভাব ধরে রাখবেন না।

ডায়বিটিস নিয়ন্ত্রণে রাখুন
উচ্চমাত্রার ডায়াবেটিস সরাসরি কিডনির ক্ষতি করে থাকে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে তাই মনোযোগ দিতে হবে। কিডনি ভালো রাখতে এই পরামর্শটি গুরুত্বের সঙ্গে আমলে নিতে হবে।

কিডনি
ব্যথার ওষুধ খাওয়ার অভ্যাস বাদ দিন
অনেকেই ব্যথার ওষুধ খাওয়ার ক্ষেত্রে কোনো বাধা মানেন না। অতিরিক্ত মাত্রায় ব্যথার ওষুধ খেলে কিডনির সমস্যা হয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া তো এমন মেডিকেশন নেয়াই যাবে না।

কাঁচা লবণ বাদ
খাবারে লবণ কম হোক বা বেশি কাচা লবণ খাওয়া চলবে না। কিডনির স্বাস্থ্যরক্ষায় কাঁচা লবণ মোটেও খাওয়া চলবে না।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park