1. admin@prothomctg.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

এক বছরে ১২১২ ম্যাচ ফিক্সিং- দাবি একটি আন্তর্জাতিক সংস্থার!

প্রথম চট্টগ্রাম ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ৯৪ বার পঠিত

খেলার দুনিয়ায় নির্মল আনন্দ যেমন আছে, তেমনই আছে দুর্নীতির ছায়া। কিছু অসৎ লোকের কারণে বারবার ‘ফিক্সিং’ শব্দটা জড়িয়ে যায় খেলাধুলার সঙ্গে। এবার ‘স্পোর্টরাডার ইন্টিগ্রিটি সার্ভিসেস’ নামের একটি সংস্থা দাবি করেছে, ২০২২ সালে বিশ্ব জুড়ে সব খেলা মিলিয়ে ১২১২টি ম্যাচে ফিক্সিং হয়ে থাকতে পারে। এই আন্তর্জাতিক সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত ম্যাচগুলোতে দুর্নীতি হচ্ছে কিনা- সে বিষয়ে নজরদারি করে বলে জানয়েছে এনডিটিভি।

‘ইউনিভার্সাল ফ্রড ডিটেকশন সিস্টেম’ নামের বিশেষ পদ্ধতি ব্যবহার করে এই সংস্থাটি বিভিন্ন খেলার তদন্ত করে। ‘Betting, Corruption and Match-Fixing’ শিরোনামে ২৮ পাতার একটি রিপোর্টে তারা দাবি করেছে, ২০২২ সালে বিশ্বের ৯২টি দেশে ১২ ধরনের খেলায় মোট ১২১২টি ম্যাচে ফিক্সিং হয়ে থাকতে পারে। সবচেয়ে বেশি ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে ফুটবলে। ৭৭৫টি ফুটবল ম্যাচে টাকার খেলা হয়েছে বলে অভিয়োগ। এছাড়া ২২০টি বাস্কেটবল ম্যাচ, ৭৫টি টেনিস ম্যাচেও ফিক্সিংয়ের গন্ধ আছে।

ফিক্সিংয়ের তালিকায় ক্রিকেট আছে ৬ নম্বরে। কিন্তু ১ বছরে ১৩টি ক্রিকেট ম্যাচে ফিক্সিংয়ের দাবি মোটেও খাটো করে দেখার সুযোগ নেই। ক্রিকেটে এখনও পর্যন্ত ১ বছরে এত ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ ওঠেনি। এই ফিক্সিং কোন ফরম্যাটের ক্রিকেটে হয়েছে, বা আন্তর্জাতিক নাকি ঘরোয়া লিগে হয়েছে- সেটা এখনও স্পষ্ট নয়। পিটিআই জানিয়েছে, তারা বিস্তারিত জানতে সংস্থাটির কাছে কিছু প্রশ্ন পাঠিয়েছে। এখনও জবাব আসেনি। এই প্রতিবেদন নিয়ে এই রিপোর্ট লেখা পর্যন্ত কোনো আন্তর্জাতিক ক্রীড়া সংস্থার বক্তব্য পাওয়া যায়নি।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত। © ২০১৬ প্রথম চট্টগ্রাম। @ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধনের জন্য আবেদিত
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park